বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > Uncategorized > বুদ্ধিজীবীদের ওপর জামায়াতের আক্রোশ শেষ হয়নি

বুদ্ধিজীবীদের ওপর জামায়াতের আক্রোশ শেষ হয়নি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

বুদ্ধিজীবীদের হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের সাজা যদি কমানো হয়, তাহলে জাতি হতাশ হবে এমন মন্তব্য করে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, দেশের বৃদ্ধিজীবীদের ওপর জামায়াতে ইসলামীর যে আক্রোশ, তা আজো শেষ হয়নি। এজন্যই অধ্যাপক আনিসুজ্জামান, হাসান আজিজুল হককে হত্যার হুমকি দেয়া হয়। নিরাপত্তা চেয়ে তাদের আইনের আশ্রয় নিতে হয়।
মঙ্গলবার জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের শুনানি শেষে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন অ্যাটর্নি জেনারেল।
মাহবুবে আলম বলেন, আসামিপক্ষ আদালতে বলতে চেয়েছে, আলবদর বাহিনী সম্পূর্ণ পাকিস্তানি সেনাদের নিয়ন্ত্রণে ছিল। আর মুজাহিদকে শুধু বুদ্ধিজীবী হত্যার দায়ে মৃত্যুদণ্ড দেয়া হচ্ছে। কিন্তু তিনি কোনো বুদ্ধিজীবীকে হত্যা করেছেনএমন সাক্ষ্যপ্রমাণ নেই।
মাহবুবে আলম বলেন, আমরা বলেছি, মুজাহিদ সেই সময় আলবদর বাহিনীর নেতা ছিলেন। তিনি বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের পরিকল্পনা করেছেন। বুদ্ধিজীবী হত্যার জন্য আলবদরদের উজ্জীবিত করেছেন। বক্তব্য দিয়েছেন। উসকানি দিয়েছেন। মুক্তিযোদ্ধা ও বৃদ্ধিজীবীদের নিশ্চিহ্ন করার আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, এ জন্য সরাসরি হত্যাকারীর অবস্থানে থাকার দরকার নেই। এসব বিষয় বিবেচনা করে, আদালত সঠিকভাবেই আপিলের রায়ে তাঁর মৃত্যুদণ্ড দিয়েছেন। আমরা আশা করি, আপিল বিভাগের রায় বহাল থাকবে।
আজ মুজাহিদের রিভিউ আবেদনেশর শুনানি শেষ হয়েছে। প্রধান বিচারপতি এক কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এ বিষয়ে আদেশের জন্য আগামীকাল বুধবার দিন ধার্য করেছেন।
গত ৩০ সেপ্টেম্বর মুজাহিদের ফাঁসির সাজা বহাল রেখে আপিল বিভাগ থেকে পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। এর ১৪ দিনের মাথায় ওই রায় পুনর্বিবেচনার জন্য আবেদন করেন তিনি।
এর আগে গত ২ নভেম্বর এ রিভিউ শুনানির দিন ধার্য ছিল। তবে তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন সময়ের আবেদন করলে আজ ১৭ নভেম্বর দিন ধার্য করা হয়।