শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > ব্রিটিশ ভিসার দাবিতে লন্ডনে আন্দোলন

ব্রিটিশ ভিসার দাবিতে লন্ডনে আন্দোলন

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
সিলেট: ব্রিটেনের ভিসা ইস্যুকেন্দ্র ভারত থেকে বাংলাদেশে ফিরিয়ে আনার দাবিতে লন্ডনে আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়ন নামের একটি সংগঠন। দাবি আদায়ের জন্য ও ব্রিটিশ পার্লামেন্টে আলোচনার জন্য ১ লাখ মানুষের স্বাক্ষর গ্রহণ করবে সংগঠনটি।

লন্ডনে অবস্থানরত বাংলাদেশি সাংবাদিক মুনজের আহমদ চৌধুরী বাংলামেইলকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ব্রিটেনের ভিসা ইস্যুকেন্দ্র ভারত থেকে বাংলাদেশে ফিরিয়ে আনার দাবিতে বুধবার রাতে পূর্ব লন্ডনের মন্টিফোর সেন্টারে একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকটি করেছে বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়ন নামের একটি সংগঠন।

ওই সংগঠনের চেয়ারপারসন আতাউল্লাহ ফারুকের সঞ্চালনায় বৈঠকে বক্তারা বলেন, ভিসার ইস্যুকেন্দ্র ভারতে স্থানান্তরের কারণে অন্তহীন দুর্ভোগের শিকার হচ্ছেন বাংলাদেশি ব্রিটিশ ভিসা প্রার্থীরা। গত আট মাসে বাংলাদেশিদের আবেদনের বিপরীতে বিভিন্ন ক্যাটাগরিতে ভিসার ইস্যুর হার নেমে এসেছে প্রায় শুন্যের কোঠায়।

সভায় ভিসা ইস্যুকেন্দ্র পুনঃরায় বাংলাদেশে স্থানান্তরের দাবি বাস্তবায়নে ৫১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানান মুনজের।

তিনি আরও জানান, এ কমিটির উদ্যোগে দাবি বাস্তবায়নে ব্রিটিশ পার্লামেন্টে আলোচনার জন্য ১ লাখ মানুষের স্বাক্ষর গ্রহণ কর্মসূচি ঘোষণা করাও হয়েছে গোলটেবিল বৈঠকে।

বৈঠকে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, কেএম আবু তাহের চৌধুরী, ইউকে বাংলা প্রেসক্লাবের আহবায়ক রেজা আহমদ ফয়সল চৌধুরী সোয়েব, এনটিভি ইউরোপের সিইও সাবরিনা হোসেন, সাবেক ডেপুটি মেয়র অহিদ আহমদ, বিএনপির কূটনৈতিক উইংয়ের কর্মকতা মুশফিকুল ফজল আনসারী, কাউন্সিলর মতিনুজ্জামান, এস বি ফারুক, এম এ গনি, জাকির খান, মোরাদ কোরেশী মুনির হোসেন, এসএইচ সোহাগ প্রমুখ।

প্রসঙ্গত, ব্যয় সংকোচন নীতি গ্রহণ করে গত বছর বাংলাদেশ থেকে ব্রিটিশ ভিসা প্রক্রিয়া ভারতে স্থানান্তর করা হয়। এরপর থেকেই বাংলাদেশিদের ব্রিটিশ ভিসা প্রাপ্তির হার কমেছে কয়েকগুন।