শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > অর্থ-বাণিজ্য > বড় উত্থানের পর বড় পতনে শেয়ারবাজার

বড় উত্থানের পর বড় পতনে শেয়ারবাজার

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) রোববার সূচকের বড় উত্থান হলেও একদিনের ব্যবধানে সোমবার বড় পতন হয়েছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে। তবে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি। ফলে সূচকের পতন হয়েছে।

দিনের লেনদেন শেষে মূল্য সূচকের বড় পতন হলেও লেনদেনের শুরুতে ঊর্ধ্বমুখি প্রবণতা দেখা দেয়। প্রথম ৫ মিনিটেই ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে যায়। অবশ্য লেনদেনের সময় এক ঘণ্টা পার হওয়ার আগেই সূচক নিম্নমুখি হয়ে পড়ে। যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে।

এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬০ পয়েন্ট কমে ৩ হাজার ৯৯ পয়েন্টে নেমে গেছে। আগের দিন এই সূচকটি ৫২ পয়ন্ট বেড়ে ছিল।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে, রোববার এ সূচকটি ৩৪ পয়েন্ট বেড়েছিল। আর ডিএসই শরিয়াহ্ ২১ পয়েন্ট কমে ৯২৯ পয়েন্টে দাঁড়িয়েছে, গতকাল এ সূচকটি ৩০ পয়েন্ট বেড়েছিল।

এদিকে ডিএসইতে লেনদেন অংশ নেওয়া মাত্র ২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৭০টির। আর ২৩০টির দাম অপরিবর্তিত রয়েছে।