শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > খেলা > ভারতে চীনা পণ্য বর্জন এত সহজ নয়!

ভারতে চীনা পণ্য বর্জন এত সহজ নয়!

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
লাদাখ সীমান্তে চীনের সঙ্গে যুদ্ধাবস্থায় ভারতীয় সেনাবাহিনী। এরই মধ্যে একদিনের চীনা হামলায় অন্তত ২০জন ভারতীয় সেনা সদস্যের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভারতজুড়ে চীনা পন্য বর্জনের ডাক দিয়েছেন অনেকেই। সেই ডাক সাড়া দিয়ে চলছে চীনের বিরুদ্ধে বিক্ষোভ।

কিন্তু চাইলেই কি অতি সহজে চীনা পণ্য বর্জন করা সম্ভব? অন্তত ক্রীড়াঙ্গনে সেটা মোটেও সম্ভব নয়। কারণ ভারতের ক্রীড়া সরঞ্জামের বাজারে একচ্ছত্র আধিপত্য চীনের। এ কারণে চাইলেও চীনা পণ্য বয়কট করাটা সহজ নয় তাদের জন্য।

যদি সত্যিই ভারতীয় সরকার চীনা পণ্যের এপর পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করে, তাহলে সবচেয়ে বেশি সমস্যায় পড়বেন ক্রীড়াবিদ এবং ক্রীড়া সামগ্রীর ব্যবসায়ীরাই।

চীনা সামগ্রী তো বটেই চীনা কোম্পানির স্পনসরশিপও বাতিলের দাবি উঠছে ইতোমধ্যে। কিন্তু ভারতের ক্রীড়াসামগ্রীর বাজারের পুরোটাই নিয়ন্ত্রণ করে চীন। ব্যাডমিন্টন তথা টেনিসের র‌্যাকেট, টিটির ব্যাট এবং বল, রেসলিংয়ের ম্যাট, বর্ষা ছোঁড়ার জন্য প্রয়োজনীয় জ্যাভলিন, হাই জাম্পের বার, বক্সিংয়ের হেডগার্ড, জিমের সামগ্রী এবং বিভিন্ন খেলোয়াড়ের পোশাক- এসবই আসে চীন থেকে।

একটি পরিসংখ্যানে দেখা গেছে, ভারতের ক্রীড়াসামগ্রীর ৫০ শতাংশেরও বেশি আসে চীন থেকে। যার জেরে বেকায়দায় ক্রীড়ামহল। কারণ, যে ক্রীড়াসামগ্রীগুলি চীন থেকে আমদানি করা হয়, তার বেশিরভাগটাই ভারতে তৈরি হয় না, পাওয়াও যায় না। ফলে চাইলেও চীনা পণ্য বয়কট করে ‘স্বদেশি’ আন্দোলন করতে পারবে না ভারতের ক্রীড়া শিল্প।

ভারতের এক প্রখ্যাত ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী সংস্থার কর্মকর্তা বলছেন, ‘সরকার বলছে দেশি পণ্যে জোর দিতে; কিন্তু বছরের পর বছর ধরে সরকারি নীতির জন্যই দেশে চীনা পণ্যের এই প্রভাব।’

ব্যবসায়ীরা বলছেন, ‘আমরা যে শুধু প্রস্তুত ক্রীড়া সামগ্রীর জন্যই চীনের উপর নির্ভরশীল, তা নয়। বহু ক্রীড়াপণ্য তৈরির উপকরণের বাজারেও একচ্ছত্র দখল চীনেরই। স্বাভাবিকভাবেই চীনা পণ্য বয়কট করা বললেই বয়কট করা নয়। সে জন্য আগে ‘আত্মনির্ভর’ হতে হবে।’
ক্রীড়ামহলের একাংশ বলছে, সরকার মুখে আত্মনির্ভরতার কথা বললেও, আসলে ক্রীড়াক্ষেত্রকে আত্মনির্ভর করে তোলার জন্য তেমন কিছুই করেনি। যার জেরে আগামী দিনেও চীনের উপরই ভরসা করে থাকতে হবে ভারতকে। সুতরাং, চীনা ক্রীড়া সরঞ্জাম বয়কট করাটা ভারতের পক্ষে সহজ হবে না।

সূত্র : কলকাতার সংবাদ প্রতিদিন।