বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > ভেনেজুয়েলায় অভ্যুত্থানে জড়িত সেনাদের বিরুদ্ধে অভিযান

ভেনেজুয়েলায় অভ্যুত্থানে জড়িত সেনাদের বিরুদ্ধে অভিযান

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
ভেনেজুয়েলায় ব্যর্থ সামরিক অভ্যূত্থানের সঙ্গে জড়িতদের গ্রেফতারে অভিযান চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এ খবর জানিয়েছে। খবরে বলা হয়, ভেনেজুয়েলার উত্তর-পশ্চিমাঞ্চলের ভ্যালেন্সিয়া শহরে এক সেনাঘাঁটিতে সংঘর্ষের এই ঘটনায় ২০ জন সেনা জড়িত ছিলো। এ ঘটনায় ২ জন নিহত হয়েছেন। একজন আহত হয়েছেন ও আটক করা হয়েছে সাতজনকে।

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, অস্ত্রসহ পালিয়ে যাওয়া ১০ জনকে আমরা খুঁজছি। রবিবার টুইটারে দেওয়া এক পোস্টে দেশটির ক্ষমতাসীন দল সোশ্যালিস্ট পার্টির উপনেতা ডিওসদাদো কাবেলো দাবি করেন, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো’কে উৎখাত করতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা চালিয়েছে সেনাবাহিনীর একাংশ। এই ‘অভ্যুত্থান চেষ্টা’কে তিনি সন্ত্রাসী হামলা বলেও উল্লেখ করেছেন।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা যায়, ইউনিফর্ম পরিহিত কয়েকজন সেনা ঘোষণা দেয় যে তারা অত্যাচারী সরকারের বিরুদ্ধে জেগে উঠেছে। তবে এখনও দেশটির পরিস্থিতি শান্ত রয়েছে বলে জানিয়েছে বিবিসি।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে মাদুরো সেনাবাহিনীর প্রশংসা করেন। তিনি তৎক্ষণাৎ ব্যবস্থা নেওয়ার জন্য সেনাবাহিনীকে অভিনন্দন জানান। তিনিও এই ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেছেন।

ভেনেজুয়েলার চলমান সরকারবিরোধী আন্দোলনে এখন পর্যন্ত অন্তত ৩৮ জন নিহত হয়েছেন। শত শত মানুষ আহত ও আটক হয়েছেন। তবে প্রেসিডেন্ট মাদুরো’র দাবি, আন্দোলনকারীরা মার্কিন ষড়যন্ত্রের অংশ হিসেবে তাকে ক্ষমতাচ্যুত করতে চাইছে। উদ্ভূত পরিস্থিতিতে কয়েকদিন আগে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর অবরোধ আরোপ করে যুক্তরাষ্ট্র। এর ফলে কোনও মার্কিন ব্যক্তি বা প্রতিষ্ঠান মাদুরোর সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক রাখতে পারবে না। আর সোমবার ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, ভেনেজুয়েলার নির্বাচনে রাষ্ট্র কর্তৃক সেনা সদস্যদের অতিরিক্ত বল প্রয়োগের কারণে তারা নির্বাচনকে স্বীকৃতি না-ও দিতে পারে।