বৃহস্পতিবার , ১৮ই এপ্রিল, ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ , ৮ই শাওয়াল, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > মন্দার হাত থেকেও অস্ট্রেলিয়া রেহাই পেল না

মন্দার হাত থেকেও অস্ট্রেলিয়া রেহাই পেল না

শেয়ার করুন

অনলাইন ডেস্ক ॥
২০০৮ সালে বিশ্বের বেশিরভাগ দেশ মহামন্দার কবলে ধুঁকলে তখনও শক্ত হাতে নিজেদের সামলেছে অস্ট্রেলিয়া। এবার আর শেষরক্ষা হলো না। ইতিহাসের অন্যতম ভয়াবহ দাবানল, এরপর বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের থাবায় প্রায় ৩০ বছর পর চরম মন্দার মুখে পড়েছে দেশটি।

চলতি বছরের প্রথম প্রান্তিকে অস্ট্রেলিয়ার মোট দেশজ উৎপাদন (জিডিপি) কমেছিল ০.৩ শতাংশ। কিন্তু করোনাভাইরাসের হানায় নানা বিধিনিষেধের কারণে দ্বিতীয় প্রান্তিকে, অর্থাৎ এপ্রিল থেকে জুন মাসে দেশটির জিডিপি সংকুচিত হয়েছে প্রায় সাত শতাংশ।

১৯৫৯ সালে হিসাব শুরুর পর থেকে অস্ট্রেলিয়ার জিডিপিতে এত বড় ধস পূর্বে কখনোই দেখা যায়নি। পরপর দু’টি প্রান্তিকে নেতিবাচক প্রবৃদ্ধি হলে, অর্থাৎ জিডিপি কমলে সেই অর্থনীতি মন্দায় পড়েছে বলে ধরা হয়। সবশেষ ১৯৯০ সালের মাঝামাঝি থেকে ১৯৯১ সালের শেষ অবধি মন্দায় পড়েছিল অস্ট্রেলিয়া।

জিডিপিতে ধস নামলেও বিশ্বের অন্যান্য বৃহৎ অর্থনৈতিক শক্তিগুলোর চেয়ে এখনও ভালো অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রের জিডিপি কমেছে ৯ দশমিক ৫ শতাংশ। ২০ দশমিক ৪ শতাংশ অর্থনৈতিক সংকোচনের ফলে মন্দায় পড়েছে যুক্তরাজ্য। এছাড়া ফ্রান্সের অর্থনীতি সংকুচিত হয়েছে ১৩ দশমিক ৮ শতাংশ, জাপানের কমেছে অন্তত ৭ দশমিক ৬ শতাংশ।