বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > Uncategorized > মাওয়া ফেরিঘাটের র‌্যাম উদ্ধারে তৎপরতা শুরু রুস্তমের

মাওয়া ফেরিঘাটের র‌্যাম উদ্ধারে তৎপরতা শুরু রুস্তমের

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ পদ্মার আকস্মিক ভাঙ্গনে মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়ায় বিলীন হয়ে যাওয়া রো রো ফেরির র‌্যাম উদ্ধারে বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ রুস্তম ঘটনাস্থলে পৌছেছে। সোমবার রাত সাড়ে ৯টার পর থেকে রুস্তমের ডুবুরি দল ডুবে যাওয়া ওই র‌্যাম সনাক্ত করার তৎপরতা শুরু করেছে।
তবে সোমবার রাত ১০টা পর্যন্ত মাওয়া ৩ নম্বর রো রো ফেরির ডুবে যাওয়া র‌্যাম সনাক্ত করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন বিআইডব্লিউটিসির মাওয়া কার্যালয়ের সহকারি মহাব্যবস্থাপক এস এম আশিকুজ্জামান।
তিনি জানান, উদ্ধারকারী জাহাজ রুস্তমের ডুবুরিদল র‌্যাম সনাক্ত করার চেষ্টা চালাচ্ছে। সনাক্ত হওয়ার পরই রুস্তম উদ্ধার তৎপরতা শুরু করবে।
বিআইডব্লিউটিসির মাওয়া কার্যালয়ের ব্যবস্থাপক সিরাজুল হক জানান, নতুন নির্মিত মাওয়া রো রো ফেরিঘাটের দুইটি র‌্যামের মধ্যে একটি র‌্যাম পদ্মায় তলিয়ে যায়। এরপর থেকে নতুন নির্মিত রো রো ফেরি ঘাট দিয়ে পারাপার বন্ধ হয়ে পড়েছে।
তিনি জানান, রো রো ফেরিঘাটের ডুবে যাওয়া র‌্যাম উদ্ধারে তৎপরতা চলছে। এরই অংশ হিসেবে র‌্যাম উদ্ধারে তলব করার পর বিআইডব্লিউটিএ’র উদ্ধারকারী জাহাজ রুস্তম ঘটনাস্থলে পৌছেছে রাত ৯টায়।
তিনি আরও জানান, নতুন নির্মিত রো রো ফেরিঘাট বিলীন হয়ে রো রো ফেরি চলাচল বন্ধ হয়ে পড়ে। এ ঘাট নির্মান না করা পর্যন্ত রো রো ফেরি বন্ধ থাকবে। তাই মাওয়া দুই নম্বর ফেরিঘাট দ্রুত মেরামত করে এবং মাওয়া ১ নম্বর ফেরিঘাটসহ দুইটি ঘাট দিয়ে বর্তমানে পারাপার কাজ অব্যাহত রয়েছে।
সোমবার দুপুর আড়াইটার দিকে মাওয়া লঞ্চ টার্মিনাল এলাকায় আকস্মিক ভাঙ্গন দেখা দেয়। বিকেল সাড়ে ৩টার দিকে মাওয়ায় নতুন নির্মিত রো রো ফেরিঘাট এলাকায় একইভাবে আকস্মিক ভাঙ্গন শুরু হয়। এতে রো রো ঘাটের র‌্যামসহ বেশ কিছু এলাকা আকস্মিক বিলীন হয়ে গেছে।
এর আড়ে গত ১৯ আগস্ট পদ্মার আকস্মিক ভাঙ্গনে মাওয়া ৩ নম্বর রো রো ফেরিঘাট সংযোগ সড়কসহ পদ্মায় বিলীন হয়ে যায়। এতে মাওয়া ২ নম্বর ঘাটটি রো রো ফেরিঘাট হিসেবে স্থানান্তরের জন্য গত এক সপ্তাহ ধরে কাজ চলছিল। রোববার সন্ধার পর রো রো ঘাট প্রস্তুত করা হয়েছিল।
এছাড়া মাওয়া লঞ্চ টার্মিনাল এলাকায় ২ নম্বর ফেরিঘাট নির্মানের কাজও হাতে নেওয়া হয়েছিল। এর মধ্যে সোমবার দুপুরে আকস্মিক ভাঙ্গনে মাওয়া লঞ্চ টার্মিনাল ও নতুন নির্মিত রো রো ফেরিঘাট এলাকার প্রায় ১০০ ফুট এলাকা ও ৮টি দোকানঘরও বিলীন হয়ে যাওয়ায় আবারও মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ফেরি চলাচল বন্ধ হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।