শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > জাতীয় > মানবতাবিরোধী অপরাধে আবদুল মজিদসহ ৫ জনের রায় যেকোনো দিন

মানবতাবিরোধী অপরাধে আবদুল মজিদসহ ৫ জনের রায় যেকোনো দিন

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
একাত্তরের মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে দায়ের করা মামলায় নেত্রকোনার মাওলানা আব্দুল মজিদসহ ৫ জনের বিরুদ্ধে রায় যেকোনো দিন।

সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ মামলাটি সিএভি করে এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর মোখলেছুর রহমান বাদল ও সাবিনা ইয়াসমিন মুন্নী। আসামি পক্ষে শুনানি করেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম।

আদেশের পর মোখলেছুর রহমান বাদল জানান, মামলার শুনানি শেষ হয়েছে। যেকোনো দিন রায় দেয়ার জন্য মামলাটি সিএভি করেছেন ট্রাইব্যুনাল।

আসামিদের সর্বোচ্চ সাজার প্রত্যাশা করে এই প্রসিকিউটর বলেন, আসামিদের বিরুদ্ধে আনীত সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে তাদের অপরাধ রাষ্ট্রপক্ষ প্রমাণ করতে সক্ষম হয়েছে। আশা করছি আসামিদের সর্বোচ্চ শাস্তি হবে।

তবে রাষ্ট্রপক্ষের আইনজীবী গাজী তামিমের ভাষ্য, প্রসিকিউশন পক্ষ তাদের রাজাকার প্রমাণে ব্যর্থ হয়েছে। অভিযুক্তদের মধ্যে একজন আবদুল খালেক তালুকদার স্থানীয় আওয়ামী লীগ নেতা। তিনি রাজাকার ছিলেন না এ কথা ১৩৮জন মুক্তিযোদ্ধা লিখিতভাবে আদালতকে জানিয়েছেন। অন্যদেরও প্রতিহিংসাবশত এ মামলায় ফাঁসানো হয়েছে।

জানা গেছে, মামলায় ৬জন আসামি ছিলেন। আসামি আবদুর রহমান (৭০) কিছুদিন আগে মারা যায়। বাকিরা হলেন-আবদুল মজিদ, আবদুল খালেক তালুকদার, কবির খান, আব্দুস সালাম বেগ ও নুরউদ্দিন। এরা সবাই পলাতক রয়েছেন।

২০১৬ সালের ২২ মে এ মামলায় ছয়জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের মধ্য দিয়ে এ মামলার কার্যক্রম শুরু হয়। ১৬ মার্চ তাদের বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগ আনা হয়েছে।