শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > মানবতাবিরোধী অপরাধে মৌলভীবাজারের চার জনের ফাঁসির আদেশ

মানবতাবিরোধী অপরাধে মৌলভীবাজারের চার জনের ফাঁসির আদেশ

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক :
মৌলভীবাজারের রাজনগর উপজেলার সাবেক মাদ্রাসা শিক্ষক আকমল আলী তালুকদারসহ চারজনকে মানবতাবিরোধী অপরাধের মামলায় ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। এর মধ্য দিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ৩৩তম রায় ঘোষণা হলো।

মঙ্গলবার বেলা পৌনে বারোটার দিকে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত আকমল আলী তালুকদার (৭৩) ছাড়া বাকি তিন আসামিরা হলেন- একই উপজেলার আব্দুন নূর তালুকদার ওরফে লাল মিয়া, আনিছ মিয়া ও আব্দুল মোছাব্বির মিয়া। তবে এরা তিনজনই পলাতক রয়েছেন।

গত ২৭ মার্চ শিক্ষক আকমল আলী তালুকদারসহ চারজনের বিরুদ্ধে উভয় পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে মামলাটি রায় ঘোষণার জন্য অপেক্ষমান রাখা হয়। বাকিরা পলাতক থাকায় মামলার যুক্তিতর্ক শুনানির সময় আসামিদের মধ্যে কেবল আকমল আলী তালুকদারকে কারাগার থেকে হাজির করা হয়।

আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালে হত্যা, গণহত্যা, ধর্ষণ, অপহরণ, আটক, নির্যাতন, গুম, লুণ্ঠন ও অগ্নিসংযোগের মতো মানবতাবিরোধী অপরাধের দুটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে।

তদন্ত প্রতিবেদনে তাদের বিরুদ্ধে একাত্তরে ৫৯ জনকে হত্যা, ছয়জনকে ধর্ষণ, ৮১টি বাড়িতে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ রয়েছে। এ মামলায় প্রসিকিউশনের ১৩ সাক্ষীর মধ্যে পাঁচজনই ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের মধ্যে তিনজন ধর্ষণের শিকার।

২০১৫ সালের ২৬ নভেম্বর চার আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। ওই দিনই রাজনগরের পাঁচগাঁও গ্রাম থেকে আকমল আলীকে গ্রেফতার করে পুলিশ। এরপর গত বছরের ৭ মে অভিযোগ গঠনের মধ্যে দিয়ে এ মামলার বিচার শুরু করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। amadershomoy