শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > মানুষ যে দৃষ্টিতে পৃথিবী দেখে ডলফিন অনুরূপ দৃষ্টিতেই দেখে

মানুষ যে দৃষ্টিতে পৃথিবী দেখে ডলফিন অনুরূপ দৃষ্টিতেই দেখে

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ ডলফিন ও মানুষ সম্পূর্ণ ভিন্ন পরিবেশে বাস করলেও উভয়ের বেশ মিল আছে। নতুন এক গবেষণায় জানা গেছে, মানুষ যে দৃষ্টিতে পৃথিবী দেখে, ডলফিনও অনুরূপ দৃষ্টিতেই দেখে। এ বিষয়ে বিস্তারিত জানিয়েছে টেলিগ্রাফ।

জাপানের ইউনিভার্সিটি অব কিয়োটোর নতুন গবেষণায় উঠে এসেছে এ তথ্য। গবেষকরা এ জন্য বিভিন্ন প্রাণীর উপর তথ্য সংগ্রহ করেন। গবেষণা শেষে গবেষকরা সিদ্ধান্তে আসেন যে, ডলফিন, মানুষ ও শিম্পাঞ্জির পৃথিবী দেখার মূল বিষয়গুলো একই ধরনের।

গবেষণার জন্য ডলফিনদের একসেট দ্বিমাত্রিক ভিজুয়াল-ম্যাচিং ভৌগোলিক আকৃতি দিয়ে পরীক্ষা চালানো হয়। এ জন্য অবশ্য শিম্পাঞ্জি ও মানুষকে একই ধরনের পরীক্ষা দেওয়া হয়।

গবেষণায় দেখা যায়, তিন ধরনের প্রাণীদের বসবাসের পরিবেশে পার্থক্য থাকলেও তাদের নিকট পৃথিবীর রূপ প্রায় একই ভাবে উন্মোচিত হয়। তবে ডলফিনদের দৃষ্টির সূক্ষ্মতা বা পরিষ্কার ছবি দেখার ক্ষমতা কম। এ ছাড়া তাদের রং আলাদা করার ক্ষমতাও কম।

এ গবেষণায় প্রাকৃতিক পরিবেশে জন্ম নেওয়া তিনটি ডলফিনকে পর্যবেক্ষণ করেন গবেষকরা। এ সময় ডলফিনগুলো জাপানের একটি পাবলিক অ্যাকুরিয়ামে ছিল। এগুলোকে ৯টি জ্যামিতিক আকৃতি দেওয়া হয়। এরপর বিভিন্ন প্রশিক্ষণের পর পরীক্ষার মাধ্যমে এগুলোর দৃষ্টিক্ষমতা যাচাই করা হয়।