শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > মিশরে প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন আল-সিসি

মিশরে প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন আল-সিসি

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্কি ॥ মিশরে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হচ্ছেন সাবেক সেনাবাহিনীর প্রধান আবদুল ফাত্তাহ আল-সিসি। এজন্য তিনি উপ প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব দুটি থেকে পদত্যাগ করছেন। স্থানীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে গালফ নিউজ এ খবর জানিয়েছে।

মিশরের আল ওয়াফদ পত্রিকায় প্রকাশিত খবরে বলা হয়, নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করার লক্ষ্যে জানুয়ারির মাঝামাঝি নাগাদ পদত্যাগ করছেন আল-সিসি। তিনি পদত্যাগ করলে জিয়াদ বাহা আল দেন ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। এছাড়া প্রতিরক্ষা মন্ত্রী হবেন লেফটেন্যান্ট জেনারেল সিদকি সুবহি। পত্রিকাটি বলছে মঙ্গলবার সশস্ত্র বাহিনীর সর্ব্বোচ্চ পরিষদ সিদকিকে এ পদের জন্য মনোনীত করে।

সামরিকপন্থী চ্যানেল সিবিসিতেও শনিবার রাতে সাবেক সেনাপ্রধান আল-সিসির প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করার খবরটি প্রচার করা হয়।

প্রসঙ্গত, গত ৩ জুলাই সিসির নেতৃত্বে পরিচালিত এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যূত হয়েছিলেন মিশরের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি। দেশটির সেনা সমর্থিত অন্তর্র্বতী সরকার এরপর থেকে মুরসির সমর্থক এবং তার দল মুসলিম ব্রাদারহুডের ওপর দমন ও নিপীড়ন চালিয়ে আসছে। বর্তমানে দলের অধিকাংশ নেতাই কারাগারে আটক রয়েছেন। এছাড়া সরকার বিরোধী বিক্ষোভগুলোতে সেনা হামলায় নিহত হয়েছে হাজার হাজার বেসামরিক লোক।