শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক ঘোষণাপত্রে স্বাক্ষর করল না ভারত

মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক ঘোষণাপত্রে স্বাক্ষর করল না ভারত

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
বিশ্বের নানা দেশ যখন রোহিঙ্গা ইস্যুতে মায়ানমারের ওপর চাপ বাড়াচ্ছে, তখন উল্টো পথে হাঁটল ভারতের দিল্লি। ইন্দোনেশিয়ার এক আন্তর্জাতিক কনফারেন্সে ইয়াঙ্গন বিরোধী এক ঘোষণাপত্রে স্বাক্ষর করল না তারা।

ইন্দোনেশিয়ার ওয়ার্ল্ড পার্লামেন্টারি ফোরাম অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট নামে ওই সমাবেশে যোগ দেয় লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজনের নেতৃত্বে ভারতের একটি প্রতিনিধি দল। কিন্তু সমাবেশে গৃহীত ঘোষণাপত্রে ভারতের সম্মতি নেই বলে জানিয়ে দেন তাঁরা। লোকসভা সেক্রেটারিয়েট এক বিবৃতিতে জানিয়েছে, সমাবেশের শেষে যে ঘোষণাপত্র গৃহীত হয়েছে, তার সঙ্গে সাসটেইনেবল ডেভেলপমেন্ট বা স্থায়ী উন্নয়ন সংক্রান্ত আন্তর্জাতিক নীতির কোনও সম্পর্ক নেই। ভারত চেয়েছিল, স্থায়ী উন্নয়ন সংক্রান্ত সর্বসম্মত সিদ্ধান্তে পৌঁছনো হোক যার ফলে সকলকে নিয়ে উন্নয়নের পথে হাঁটা সম্ভব।

কিন্তু ওই ঘোষণাপত্রে যেভাবে মিয়ানমারের রাখাইনে হিংসার কথা উল্লেখ হয়েছে তা সর্বসম্মত নয় ও ভুল বলে বিবৃতিতে বলা হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর সদ্য সমাপ্ত মায়ানমার সফরে রোহিঙ্গা সমস্যায় মায়ানমার সরকারের পাশেই দাঁড়িয়েছেন। বলেছেন, রাখাইন প্রদেশের হিংসাবিধ্বস্ত পরিস্থিতি সামলাতে ইয়াঙ্গনের পাশেই রয়েছে দিল্লি। দেশটির ঐক্য বজায় রেখে রোহিঙ্গা সমস্যা মেটানোর ডাক দিয়েছেন তিনি।