শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > মিয়ানমার প্রত্যাখ্যান করলেও কিছু যায় আসে না : শাহরিয়ার আলম

মিয়ানমার প্রত্যাখ্যান করলেও কিছু যায় আসে না : শাহরিয়ার আলম

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিকদের বিষয়ে জাতিসংঘের দেওয়া প্রতিবেদন মিয়ানমার প্রত্যাখ্যান করলেও কিছু যায় আসে না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেন, কারণ রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি আজ বিশ্ব সভায় প্রতিষ্ঠিত।

বুধবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিমসটেক সম্মেলনে রোহিঙ্গা ইস্যুতে কোনো আলোচনা হবে কি না? – সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বিমসটেক একটি আঞ্চলিক সংস্থা। এটি অর্থনৈতিক বিষয় নিয়ে আলোচনা করে। তবে সেখানে রোহিঙ্গা প্রসঙ্গ তুললে তা আলোচনা হতে পারে।

আগামী ৩০-৩১ আগস্ট নেপালের কাঠমান্ডুতে বিমসটেকের ৪র্থ সম্মেলনে যোগ দিতে দুইদিনের সফরে বৃহস্পতিবার (৩০ আগস্ট) নেপাল যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রতিমন্ত্রী জানান, বিমসটিক সম্মেলনের উদ্বোধনী পর্বে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে সদস্য দেশগুলোর মধ্যে গ্রিড সংযোগ স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ বাণিজ্য সম্প্রসারণে ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

এছাড়া দুই দিনের এই সম্মেলনের শেষ দিনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে অনানুষ্ঠানিক বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

উল্লেখ্য, রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে গণহত্যায় দায়ে মিয়ানমারের শীর্ষ সেনা কর্মকর্তাদের চিহ্নিত করে জাতিসংঘের স্বাধীন আন্তর্জাতিক ফ্যাক্ট ফাইন্ডিং মিশন যে তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে তা প্রত্যাখ্যান করেছে মিয়ানমার।

সম্প্রতি মিয়ানমারের সেনাবাহিনীর প্রধান মিন অং হ্লেইংসহ অন্য ছয় শীর্ষ সেনা জেনারেলকে বিচারের মুখোমুখি হতে হবে বলে জাতিসংঘ এক তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে। জাতিসংঘের ওই প্রতিবেদন প্রকাশের পর থেকেই চলতি সপ্তাহে বেশ চাপের মুখে রয়েছে মিয়ানমার। রাখাইনে রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতন-নিপীড়ন চালানো হয়েছে বলে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে অভিযোগ উঠেছে।