শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > লাইফস্টাইল > মুখোরোচক হালুয়ার কয়েক পদ

মুখোরোচক হালুয়ার কয়েক পদ

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥

ঢাকা : শবে বরাত এলেই নানা রকম খাবার মাঝে মুখোরোচক হালুয়ার প্রাধান্য থাকে সবচেয়ে বেশি। নিজেদের খাওয়ার সঙ্গে অতিথি আপ্যায়ন, প্রতিবেশীদের দিতে হালুয়ার জুড়ি নেই। তাই শিখে নিতে পারেন মজাদার কয়েক পদের হালুয়ার সহজ রেসিপি।

চকলেট হালুয়া

যা যা লাগবে

সুজি আধা কাপ, বেসন আধা কাপ, চিনি এক কাপ, ঘি আধা কাপ, কোকো পাউডার ২ টেবিল চামচ, চকলেট সিরাপ ১ টেবিল চামচ, জয়ফল, দারুচিনি গুঁড়ো সামান্য, ডিম ৩ টা, পানি ২ কাপ।

যেভাবে করবেন

ডিম, কোকো পাউডার, চকলেট সিরাপ, চিনি ও পানি এক সঙ্গে ভালোকরে ব্লেন্ড করুন। কড়াইয়ে ঘি ঢেলে গরম করে সুজি ভেজে নিন। হালকা বাদামী রঙ আসলে ব্লেন্ড করা মিশ্রণ ঢেলে দিন। পানি শুকিয়ে তেল ওপরে ভেসে উঠলে জয়ফল-দারুচিনি গুড়া মিশিয়ে চুলা থেকে নামিয়ে নিলেই হল। একটি সমতল পাত্রে সমান করে ঢেলে ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার পরিষ্কার ছুরি দিয়ে কেটে সাজিয়ে পরিবেশন করলেই হল।

বাদামের হালুয়া

যা যা লাগবে

কাঠবাদাম ২ কাপ, দুধ ২ কাপ, দারুচিনি, এলাচ ও তেজপাতা ১ টি করে, চিনি দেড়কাপ, জাফরান ১ চিমটি, ঘি আধা কাপ, গুড়ো দুধ আধা কাপ।

যেভাবে করবেন

বাদাম ১৫ মিনিট গরম পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ঘষে উপরের খোসা তুলে নিন। এবার ভালো করে বেটে নিতে হবে। ২ টেবিল চামচ দুধে জাফরান ভিজিয়ে রাখুন। প্যানে ১ টেবিল চামচ ঘি গরম করে গরম মসলা দিন। একে একে বাদাম, চিনি ও জাফরান দিয়ে ঘন ঘন নাড়াতে থাকুন। এবার বাকি ঘি ও গুড়ো দুধ দিন। ক্রমাগত নাড়ুন। হালুয়ার মতো হয়ে এলে নামিয়ে নিতে হবে। এবার একটি পাত্রে চেপে ১ ইঞ্চি সমান করে চারপাশে ছড়িয়ে দিন। ঠাণ্ডা হলে কেটে পরিবেশন করুন।

ডিমের শাহী হালুয়া

যা যা লাগবে

দুধ আধা কেজি, ডিম ৫ টা, চিনি ২৫০গ্রাম, টোস্ট বিস্কুটের গুঁড়া ১ কাপ, দারুচিনি ২ টি, এলাচ ২ টি, কিসমিস পরিমানমতো, বাদাম কুঁচি (কাজু ,পেস্তা) পরিমাণমতো, ঘি ১০০গ্রাম, জাফরান সামান্য।

যেভাবে করবেন

দুধ ঠাণ্ডা করে তার সঙ্গে ডিম ভালো করে ফেটে মেশাতে হবে। এরপর আস্তে আস্তে চামচ দিয়ে নেড়ে বিস্কুটের গুঁড়া গুলো মিশাতে হবে। তারপর একটি পাত্রে ঘি গরম করে তার মধ্যে দুধের মিশ্রণটি দিয়ে অবিরাম নাড়তে হবে। ভালো করে না নাড়লে নীচে লেগে যেতে পারে। একটু হয়ে এলে চিনি দিয়ে আবারো ভালো করে নাড়তে হবে। মিশ্রণটি একদম ঘন হয়ে এলে দারুচিনি, এলাচ আর সামান্য জাফরান দিয়ে নামিয়ে নিতে হবে। সাজানোর সময় বাদাম কিসমিস দিতে পারেন। ব্যাস হয়ে গেল মজাদার হালুয়া।