শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > জাতীয় > মুজিববর্ষে জাপানের স্পিকার ও মন্ত্রী পর্যায়ের নেতাদের আমন্ত্রণ

মুজিববর্ষে জাপানের স্পিকার ও মন্ত্রী পর্যায়ের নেতাদের আমন্ত্রণ

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
মুজিববর্ষ উপলক্ষে জাপানের স্পিকার ও মন্ত্রী পর্যায়ের নেতাদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জাপানের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বের সম্পর্ক দীর্ঘদিনের। স্বাধীনতা লাভের পর থেকে জাপান বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা করে আসছে। দীর্ঘ পথপরিক্রমায় এ সম্পর্ক আজ অত্যন্ত সুদৃঢ়। ভবিষ্যতে এ সম্পর্ক আরও জোরদার হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মঙ্গলবার (৩ মার্চ) স্পিকারের সংসদ কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো সৌজন্য সাক্ষাৎ করলে তিনি এ কথা বলেন। এ সময় স্পিকার জাপান সফরের স্মৃতিচারণ এবং রাষ্ট্রদূতের মাধ্যমে জাপানের উভয় কক্ষের স্পিকারকে ধন্যবাদ জানান। সাক্ষাৎকালে তারা বাংলাদেশ জাপান দ্বিপাক্ষিক সম্পর্ক, নারীর ক্ষমতায়ন, জাপান বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রুপ এবং মুজিববর্ষ নিয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, বাংলাদেশের জনগণের অর্ধেক নারী এবং তাদেরকে অর্থনীতির মূলস্রোতে সম্পৃক্ত করতে প্রধানমন্ত্রী নিরলসভাবে কাজ করছেন।

তিনি বলেন, এশিয়ান ফোরাম অব পার্লামেন্টেরিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (এএফপিপিডি) মতো সংসদ সদস্যদের সম্পৃক্ত করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টেরিয়ান অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (বিএপিপিডি) আওতায় স্বাস্থ্য খাতে বিশেষ করে বাল্যবিবাহ রোধ, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার হ্রাসে প্রত্যেক নির্বাচনী এলাকায় তৃণমূল মানুষের জন্য কাজ করে যাচ্ছেন।

নাওকি ইতো বলেন, এএফপিপিডি গ্রুপ স্বাস্থ্য খাতে উন্নয়নে কাজ করে যাচ্ছে। জাপান বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রুপের অভিজ্ঞতা বিনিময়ের জন্য পারস্পরিক সফর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।