শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > মোদী-মমতা বৈঠক সোমবার, আলোচনায় বাংলাদেশও

মোদী-মমতা বৈঠক সোমবার, আলোচনায় বাংলাদেশও

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করতে রোববার (০৮ মার্চ) দিল্লি যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি।

সোমবার (০৯ মার্চ) দুপুরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে মমতার বৈঠক অনুষ্ঠিত হবে। এরপর অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গেও বৈঠক করবেন তিনি।

মোদীর সঙ্গে এই বৈঠকে বাংলাদেশ সফরের বিষয়টিও তুলে ধরবেন মমতা, এমনটাই জানা গেছে। এ সময় তিনি তিস্তার পানিবণ্টন নিয়ে তার ইতিবাচক মনোভাব ব্যক্ত করবেন।

তৃণমূল কংগ্রেস দলীয় সূত্রে এ তথ্য জানা গেছে।

দলীয় সূত্র জানায়, প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠকের মূল বিষয় পশ্চিমবঙ্গের অর্থনৈতিক ইস্যু। কিন্তু এর পাশাপাশি রাজনৈতিক পর্যবেক্ষক এটাও মহল মনে করছেন, এ বৈঠকে বাংলাদেশ সফরের বিষয়গুলিও উঠে আসবে।

তারা ধারণা করছেন, এ আলোচনায় বাংলাদেশ প্রসঙ্গও গুরুত্ব পাবে। বাংলাদেশ সফরে এসে তিস্তা এবং ছিটমহল নিয়ে নিজের ‘ইতিবাচক’ মনোভাবের কথা প্রকাশ করেছিলেন মমতা ব্যানার্জি। ধারণা করা হচ্ছে, এ প্রসঙ্গটিও তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অবহিত করবেন এবং তার নিজের মনোভাব তুলে ধরবেন।

রাজনৈতিক মহলের মতে, মমতা ব্যানার্জি ও নরেন্দ্র মোদীর এই বৈঠকের পর তিস্তার পানিবণ্টন চুক্তি নিয়ে তাদের পরিকল্পনা চূড়ান্ত রূপ দিতে পারে বিজেপি সরকার।

ইতোমধ্যে, মমতা ব্যানার্জি ঘোষণা দিয়েছেন, রাজ্যসভায় সৃজ্ঞয় বসুর ছেড়ে যাওয়া পদে প্রার্থী হচ্ছেন দোলা সেন। নিয়ম অনুযায়ী, তিনি সোমবার পশ্চিমবঙ্গ বিধান সভায় তার মনোনয়নপত্র জমা দেবেন।

তৃণমূল কংগ্রেস সূত্র জানিয়েছে, আগামী কলকাতা পৌরসভা নির্বাচনের প্রার্থী তালিকা রোববারের মধ্যেই চূড়ান্ত করা হবে। এ নির্বাচনের মাধ্যমে বেশ কয়েকটি নতুন মুখকে সামনে নিয়ে আসতে চাইছে দলটি।

জানা গেছে, রোববার প্রার্থী তালিকা চূড়ান্ত করেই দিল্লির উদ্দেশে রওয়ানা দেবেন মমতা ব্যানার্জি। এরপর ১২ অথবা ১৩ মার্চ কলকাতায় ফিরবেন তিনি।