শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > রাজনীতি > মৌলবাদীরা শিল্পবিরোধী তাই ভাস্কর্যের অপসারণ চায়

মৌলবাদীরা শিল্পবিরোধী তাই ভাস্কর্যের অপসারণ চায়

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
সাংবাদিক সোহরাব হোসেন বলেন, মৌলবাদীরা শিল্পবিরোধী। সেজন্যই তারা শিল্পকর্মের অপসারণের দাবি তোলে। শিল্প তো সমাজের বাইরের কিছু না। কিন্তু যারাই শিল্পকে ধ্বংস করতে চাইবে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানো সমাজের একজন নাগরিক, গণমাধ্যম, চিন্তাশীল মানুষ হিসেবে আমাদের সকলের দায়িত্ব।

মাহমুদুল হকের সঞ্চালনায় এটিএন নিউজের নিয়মিত অনুষ্ঠান নিউজ আওয়ার এক্সট্রায় ‘সমাজের মন, শিল্পের দায়’ শীর্ষক আলোচনায় তিনি একথা বলেন। এছাড়া ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ।

সোহরাব হোসেন বলেন, সমাজের মন শিল্পকে তৈরি করে, তেমনি শিল্প সমাজের মনকে তৈরি করে। তাই আমাদের প্রথমেই বুঝতে হবে শিল্প ও গণমাধ্যম একে অপরের পরিপূরক। এখানে প্রতিপক্ষ না ভাবাটা ভালো। সম্প্রতি মূর্তি বা ভাস্কর্য নিয়ে যে ঘটনা হচ্ছে তাতে গণমাধ্যমের বড় ভূমিকা আছে। ভাস্কর্য সরানো নিয়ে যে কতদিন ধরে কথা চলছে গণ্যমাধ্যমই তা সমাজের কাছে তুলে ধরেছে। ভাস্কর্য সরানো হবে কিনা সেটা নিয়ে জনগণের মাঝে যে কথা হচ্ছিলো সেখানে গণমাধ্যম অনেকটা ভূমিকা রেখেছে। গণমাধ্যম কিন্তু সমাজের মন কি চায় তাই তুলে ধরে। কিন্তু সমাজের মন যদি কথা না বলে সমাজ নির্বাক থাকে, তাহলে গণমাধ্যম কিভাবে তাদের কথা জনগণের কাছে সমাজের কাছে পৌঁছে দেবে। তারপরেও গণমাধ্যম আমাদের শিল্প চর্চার ক্ষেত্রে তার প্রগতিশীল, অগ্রণী ভূমিকা রাখে । কিন্তু কোন শিল্প সুশ্রী-না কুশ্রী  সে বির্তকে না গিয়ে আমরা দেখবো কারা এটি অপসারণের দাবি জানিয়েছে? তাদের উদ্দেশ্যটা কি? তাদের উদ্দেশ্য খুব খারাপ। মৌলবাদীরা শিল্পবিরোধী সেটাকে মেনে নিতে পারে না বলে তা অপসারণের দাবি তোলে।