শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > জাতীয় > মৌসুমী বায়ু না আসা পর্যন্ত অস্বস্তিকর গরম!

মৌসুমী বায়ু না আসা পর্যন্ত অস্বস্তিকর গরম!

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা: মেঘমুক্ত আকাশে রোদের তীব্রতা বৃদ্ধি এবং বাতাসে আদ্রতা বেশি থাকায় অস্বস্তিকর গরমে ভোগান্তিতে পড়েছে নাগরিক জীবন। আবহাওয়ার এ অবস্থা আরও অন্তত দুই থেকে তিনদিন বিরাজ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

গত দু’দিন থেকে রাজধানী ঢাকাসহ বিভিন্নস্থানে গরমের তীব্রতা বেড়েছে, গরমে কাহিল হয়ে পড়েছেন রোজাদাররা। সোমবারও (২৮ মে) রোদের তীব্রতা বেড়েছে ঢাকায়। মৌসুমী বায়ু (বর্ষাকাল) শুরু না হওয়া পর্যন্ত এ অবস্থার উন্নতি হচ্ছে না বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদেরা।

আর বাতাসে আদ্রতা বেশি থাকায় গরম আরও বেশি অনুভূত হচ্ছে। সোমবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯০ শতাংশ।

আবহাওয়াবিদ মিজানুর রহমান সকালে বাংলানিউজকে বলেন, বর্তমানে খুলনা অঞ্চলে বেশি তাপমাত্রা বিরাজ করছে। ঢাকাতেও রোদ্রের তীব্রতা রয়েছে। তবে তাপমাত্রা আর বেশি বাড়বে না।

খুলনা অঞ্চলে বর্তমানে মৃদ্যু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। খুলনা বিভাগের যশোরে রোববার (২৭ মে) দেশের সর্বোচ্চ ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ নিঝুম রোকেয়া আহমেদ বলেন, আগামী দুই থেকে তিনদিন গরমের তীব্রতা থাকবে। বৃষ্টি হলেও এক পশলা হতে পারে। তবে টানা বৃষ্টি এখনই থাকছে না।

বাংলাদেশে বর্ষাকাল শুরু হলে বৃষ্টিতে আবহাওয়ার রূপের পরিবর্তন হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা।

আবহাওয়াবিদ মিজানুর রহমান বলেন, মৌসুমী বায়ু বর্তমানে সাউথ বে’তে (দক্ষিণ বঙ্গোপসাগরে) অবস্থান করছে। জুনের শুরু থেকে বাংলাদেশের ওপর বিরাজ করবে। সে সময় বৃষ্টিপাত হবে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সাধারণত তিন মাস অবস্থান করে এবং সে সময় প্রচুর বৃষ্টিপাত হয়।

আবহাওয়া অফিস জানিয়েছে, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। পশ্চিম লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশ হয়ে পশ্চিম বঙ্গ থেকে উত্তর পূর্ব-বঙ্গোপাসাগর পর্যন্ত অবস্থান করছে।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু স্থানে এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে
পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আগামী তিনদিনে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।