বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > যুক্তরাষ্ট্রের নিরাপত্তায় বড় হুমকি চীন-রাশিয়া-ইরান

যুক্তরাষ্ট্রের নিরাপত্তায় বড় হুমকি চীন-রাশিয়া-ইরান

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা স্বার্থের জন্য ইরান, রাশিয়া ও চীনকে বড় হুমকি হিসেবে চিহ্নিত করা হয়েছে। যুক্তরাষ্ট্রের একটি সরকারি রিপোর্টে ২৬ টি হুমকির তালিকা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে ওই তিন দেশকে শীর্ষ অবস্থানে রেখেছে ওয়াশিংটন। ন্যাশনাল ইন্টারেস্ট নিউজের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

‘উদীয়মান দীর্ঘমেয়াদি যেসব হুমকির মুখে আমেরিকা’ নামের একটি প্রতিবেদন তৈরি করেছে ওয়াশিংটনের গভর্মেন্ট অ্যাকাউন্টাবিলিটি দফতর। মার্কিন সরকারের চারটি কেন্দ্রীয় সংস্থার মধ্যে জরিপ চালানো হয়েছে। সেখান থেকেই ২৬টি হুমকি চিহ্নিত করা হয়েছে।

সংস্থা চারটি হচ্ছে- মার্কিন প্রতিরক্ষা দফতর, পররাষ্ট্র দফতর, হোমল্যান্ড সিকিউরিটি এবং ডাইরেক্টর অব ন্যাশনাল ইন্টিলিজেন্স বা ডিএনআই।

জাতীয় নিরাপত্তায় হুমকি হিসেবে চীন সম্পর্কে বলা হয়েছে-এই দেশটি কূটনৈতিক, অর্থনৈতিক ও সামরিক সম্পদকে কাজে লাগিয়ে আঞ্চলিক এবং বিশ্ব শক্তি হিসেবে দাঁড়াতে চায়। আর রাশিয়া সম্পর্কে ওই রিপোর্টে বলা হয়েছে যে, যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ করার জন্য মস্কো নানামুখী যুদ্ধসামগ্রী তৈরি করে হামলার সক্ষমতা বাড়াচ্ছে।

এরপর ইরানকে তৃতীয় বড় হুমকি হিসেবে উল্লেখ করা হয়েছে। এতে অভিযোগ করা হয় যে, ইরান তার সামরিক বাহিনী ও গোয়েন্দা শক্তি বাড়াচ্ছে। এছাড়া, ইরান এমন কিছু প্রযুক্তির উন্নয়ন ঘটাচ্ছে যা আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র তৈরি ও সাইবার যুদ্ধে ব্যবহার করা হবে। মার্কিন ওই রিপোর্টে উত্তর কোরিয়াকেও গুরুত্বপূর্ণ হুমকি হিসেবে দেখানো হয়েছে।