শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > যোগি আদিত্যনাথের গুরুভাই ছিলেন মুসলিম!

যোগি আদিত্যনাথের গুরুভাই ছিলেন মুসলিম!

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
ভারতের বিজেপি নেতা ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথের গুরুভাই ছিলেন মোহন্ত গুলাবনাথ বাপু যিনি জন্মেছিলেন গুজরাটের ঝালোদে এক মুসলিম পরিবারে। তার নাম ছিল গুল মোহাম্মদ পাঠান যিনি পরে মঠে দীক্ষা নেন। যোগি আদিত্যনাথের কাছে তিনি গুরুভাই হিসেবে পরিচিত ছিলেন এবং নিয়মিত তার খোঁজ খবর নিতেন আদিত্যনাথ। এছাড়া যোগি আদিত্যনাথের আরেক গুরু মোহন্ত আভিদ্যনাথ যিনি গুলাবনাথ বাপুরও গুরু ছিলেন। তাদের মধ্যে সম্পর্ক ছিল খুবই হৃদ্যতার ও কঠিন বন্ধনের।

২০১৬ সালের ৬ ডিসেম্বর ৮৬ বছর বয়সে গুলাবনাথ মারা গেলে গুজরাটের বিষ্ণুনগর মঠে তার শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে আসেন আদিত্যনাথ। এরপর তিনি এ মঠের নতুন গুরু হিসেবে শঙ্করনাথকে নিয়োগ দেন।

১৮ বছর বয়সে গুলাবনাথ ভাদগামে মোহন্ত বালাকনাথের কাছে দীক্ষা নেন। বিষ্ণুনগর মঠের নতুন নিয়োগপ্রাপ্ত গুরু শঙ্করনাথ জানান, বাপু ছিলেন গুরু শিষ্য বংশের ষষ্ঠ প্রজন্মের। গুলাবনাথ, গুরু আভিদ্যনাথ ও যোগি আদিত্যনাথের সম্পর্ক বেশ পুরোনো। বাপু যোগি আদ্যিনাথকে গুরুভাই বিবেচনা করতেন। গোরকপুর মঠের প্রত্যেকটি প্রধান অনুষ্ঠানে নিমন্ত্রণে আসতেন গুলাবনাথ বাপু। গতবছর তিনি গোরকপুরে এলে আদিত্যনাথ তাকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষ থেকে সংবর্ধনা দেন। বছরে ২ থেকে ৩ বার আদিত্যনাথ এই মঠে যান। এছাড়া নিয়মিত ফোনে গুলাবনাথ বাপুর খোঁজ খবর নেন তিনি।

মোহন্ত শঙ্করনাথ ইউপি নেতা ও মুখ্যমন্ত্রী আদিত্যনাথের ব্যাপারে অনেক আশাবাদি। তিনি বলেন, তাকে আমরা গত ২৫ বছর ধরে চিনি। যোগি আদিত্যনাথ একজন পরিশ্রমী, নিত্যনতুন ধারণা রাখেন এবং একজন অসাধারণ মানুষ। ঐতিহ্যের বিরুদ্ধে তিনি কোনো কিছু সহ্য করেন না। গুলাবনাথ বাপু মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন, তিনি কৃষি পরিবারের সন্তান ছিলেন। দেহভাসান গ্রাম থেকে গুলাবনাথ ভাদগামে আসেন। মোহন্তদের কাজ দেখে তিনি উৎসাহীত হন। এরপর তিনি দীক্ষা নেন।
এদিকে বালাকনাথের ভাগ্নে দিলওয়ার খান পাঠান জানান, আশ্চর্য হওয়ার কিছু নেই যে কোনো মুসলিম দীক্ষা নিয়ে যদি মোহন্ত হন। সকল ধর্ম স্রষ্টার কাছে পৌঁছে যাওয়ার একই পথ দেখায় সকলেই স্রষ্টাকে একইভাবে ডাকে। টাইমস অব ইন্ডিয়া