শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > রক্ষণাবেক্ষণ সংকটে বিভিন্ন জেলার বধ্যভূমি

রক্ষণাবেক্ষণ সংকটে বিভিন্ন জেলার বধ্যভূমি

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
বর্তমানে দেশের বিভিন্ন জেলার বধ্যভূমিই রক্ষণাবেক্ষণ সংকটে রয়েছে। সরকারি-বেসরকারি পর্যায় থেকে এই বিশেষ স্থানগুলো সংরক্ষণের উদ্যোগ না নেয়ায় ক্ষোভ জানিয়েছেন মুক্তিযোদ্ধারা।

একাত্তরের ২৯ এপ্রিল নেত্রকোণায় প্রবেশ করে পাক সেনারা। তারা অন্তত ১৬টি স্থানে নির্বিচারে গণহত্যা চালায়। কয়েক হাজার মুক্তিকামী জনতার সাথে একে একে হত্যা করা হয় ডাক্তার মিহির সেন, হেম বাগচী, শিল্পী সিদ্ধার্থ, আইনজীবী অখিল সেন, শিক্ষক কামিনী চক্রবর্তী, এম এ আওয়াল, রফিকুল ইসলাম, সুরুজ আলী, অধ্যাপক আরজ আলীকে। নামেমাত্র সংরক্ষণ করা হয়েছে শুধু ত্রিমোহিনী বধ্যভূমি। সংরক্ষণের অভাবে ধ্বংসপ্রায় বাকি ১৫টি স্থান।

হবিগঞ্জে স্বাধীনতা ও বিজয় দিবসে কিছু কিছু বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করা হলেও জেলার বধ্যভূমির সঠিক সংখ্যা কারো জানা নেই।

২০০৬ সালে তালিকায় ভুয়া নাম অন্তর্ভুক্ত করায় মুক্তিযোদ্ধাদের আপত্তিতে বন্ধ হয় ভোলার বুদ্ধিজীবী স্মৃতিসৌধ নির্মাণ কাজ। যা নতুন করে এখনো শুরু হয়নি।

তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে সচেতন করতে দ্রুতই বধ্যভূমি সংরক্ষণ উদ্যোগ নেয়া জরুরি বলে মনে করছেন মুক্তিযোদ্ধারা। সূত্র: ইন্ডিপেন্ডেন্ট টিভি