শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > রসিক নির্বাচনের ভোটগ্রহণ চলছে

রসিক নির্বাচনের ভোটগ্রহণ চলছে

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥

বহুল প্রত্যাশিত রংপুর সিটি করপোরেশনের (রসিক) ভোটগ্রহণ শুরু হয়েছে বৃহস্পতিবর (২১ ডিসেম্বর) সকাল ৮টায়। ভোটগ্রহণ চলবে একটানা বিকাল ৪টা পর্যন্ত।

১৯৩টি কেন্দ্রের মধ্যে নির্বাচন কমিশন ১০৮টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ ঘোষণা করলেও নগরবাসীর প্রত্যাশা নির্বাচন চলাকালে কোনো কেন্দ্রে সহিংসতা হবে না। উৎসবমুখর পরিবেশেই ভোট দিয়ে আগামী পাঁচ বছরের জন্য নগরপিতা নির্বাচন করবেন তারা।

এদিকে বহুল আলোচিত এই নির্বাচন সুষ্ঠু করতে দৃঢ়প্রতিজ্ঞ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা। বুধবার তিনি বলেন, ভোটের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন পর্যন্ত আমাদের যে অবজারভেশন, তাতে পরিস্থিতি সম্পূর্ণ অনুকূলে রয়েছে। সুন্দর, সুষ্ঠু ও গ্রহণযোগ্য ভোট হবে।

এদিকে সাবেক রাষ্ট্রপতি ও জাপা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ রংপুরে অবস্থান করায় লাঙ্গলের সমর্থকরা অনেকটাই চাঙ্গা। জয়ের ব্যাপারেও তারা আশাবাদী। তবে শেষ মুহূর্তে আওয়ামী লীগের নেতাকর্মীরা একযোগে দলীয় প্রার্থীর পক্ষে কাজ করছেন।

ভোটাররা জানান, নৌকা ও লাঙ্গলের মধ্যেই মূল লড়াইয়ের সম্ভাবনা রয়েছে। তবে বিগত বছরের তুলনায় বিএনপি ভোট কিছুটা বেশি পেতে পারে। রংপুর নগরীর ৩৩টি ওয়ার্ডে এবার মোট ভোটার ৩ লাখ ৯৩ হাজার ৮৯৪ জন।

৩৬ হাজার নতুন ভোটার প্রথমবারের মতো ভোট দেবেন। এর মধ্যে প্রায় ৬০ হাজার সংখ্যালঘু সম্প্রদায়ের ভোট। এছাড়া বিহারি ভোটার রয়েছে প্রায় ২৫ হাজার। এই ৮৫ হাজার ভোটই মেয়র নির্বাচনে বড় ভূমিকা রাখতে পারে।

অন্যদিকে গত ৫ বছরে সিটি করপোরেশনের ভেতরে থেকেও নাগরিক সুবিধাবঞ্চিত বর্ধিত ওয়ার্ডগুলোতে দেড় লাখের বেশি ভোটার রয়েছেন। তারাও নির্বাচনে জয়-পরাজয়ে প্রভাব ফেলতে পারেন। তারা যেদিকে ভোট দেবেন, সেদিকেই জয়ের পাল্লা ভারী হতে পারে।

জানা গেছে, সাধারণ কেন্দ্রে ২২ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২৪ জন করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। নির্বাচনে ২৫ নম্বর ওয়ার্ডের ১৪১ কেন্দ্রে (বেগম রোকেয়া মাহবিদ্যালয়) ইভিএময়ে ভোটগ্রহণের প্রস্তুতি নিয়েছে ইসি।

এ ছাড়া ১৪১ নম্বর কেন্দ্রসহ ৩টি কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। বাকি দুটি হলো লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ (ওয়ার্ডনং-২৪) ও সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় (ওয়ার্ড নং-২০)। গতকাল সকালে প্রতিটি কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছে গেছে।

ভোটের তথ্য: মেয়র পদে প্রার্থী সাতজন। আওয়ামী লীগের নৌকা প্রতীকে সরফুদ্দিন আহম্মেদ ঝন্টু, জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকে মোস্তাফিজার রহমান মোস্তফা, বিএনপির ধানের শীষে কাওসার জামান বাবলা, জাপার বিদ্রোহী প্রার্থী হাতি প্রতীকে আসিফ শাহরিয়ার, ইসলামী আন্দোলনের হাতপাখা মার্কায় গোলাম মোস্তফা বাবু, বাসদের আব্দুল কুদ্দুছ মই মার্কা এবং এনপিপির সেলিম আক্তার আম মার্কায় প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ ছাড়া ৩৩টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ২১১ জন এবং ১১টি সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে ৬৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নিরাপত্তায় সাড়ে পাঁচ হাজার সদস্য: রসিক নির্বাচনে নিরাপত্তা বাহিনীর পাঁচ হাজার ৫০০ সদস্য মোতায়েন করা হয়েছে। এর মধ্যে বিজিবি ২১ প্লাটুন (৬৩০ জন), র্যাবের ৩৩ টিম (৪০০ জন), পুলিশ ও আনসার সদস্য থাকবে ৪ হাজার ৪৭০ জন। এ ছাড়া একজন করে নির্বাহী হাকিমের নেতৃত্বে ৩৩টি স্ট্রাইকিং ফোর্স, একজন করে বিচারিক হাকিমের নেতৃত্ব ১১টি ভ্রাম্যমাণ আদালত সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। নির্বাচন কমিশনের ১১টি ‘নীরব পর্যবেক্ষক’ দল মাঠে নামছে। ইসির নিজস্ব এসব কর্মকর্তা পরিচয় গোপন রেখে নির্বাচনের সামগ্রিক পরিবেশ সম্পর্কে তথ্য নির্বাচন কমিশনকে জানাবেন।