শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > শিক্ষাঙ্গন > রাজধানীর প্রান্তিক শিক্ষার্থীদের জন্য ১০টি বিদ্যালয়

রাজধানীর প্রান্তিক শিক্ষার্থীদের জন্য ১০টি বিদ্যালয়

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥

ঢাকা: ঢাকা মহানগরীর প্রান্তিক ও নিকটবর্তী এলাকায় শিক্ষার উন্নয়নে ১০টি মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। যেখানে প্রান্তিক শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

রাজধানীতে দরিদ্র পরিবারে প্রাথমিক শিক্ষার ব্যাপক সম্প্রসারণের ফলে মাধ্যমিক শিক্ষার প্রতি শিক্ষার্থী ও তাদের পরিবারগুলোর আকাঙ্ক্ষাও দিন দিন বাড়ছে। জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুসারে বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষার ব্যাপ্তিকালও বেড়েছে। প্রাথমিক শিক্ষার ব্যাপক প্রসারে মাধ্যমিক শিক্ষায় শিক্ষার্থীদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। রাজধানীতে নিম্নবৃত্তদের সন্তানরাও আগের তুলনায় অনেক বেশি শিক্ষামুখী হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, ঢাকা শহরের প্রান্তিক এলাকায় বা ঢাকা শহরের নিকটবর্তী এলাকায় শিক্ষা ব্যবস্থার মানোন্নয়ন হয়নি। সরকারি শিক্ষা প্রতিষ্ঠানও বৃদ্ধি পায়নি। ঢাকা শহরের আশেপাশের এলাকায় কিংবা মহানগরীর প্রান্তিকে দীর্ঘদিন কোনো সরকারি বিদ্যালয়ও স্থাপন করা হয়নি। ফলে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের চাপ বেড়েছে। স্বল্প ব্যয়ে শিক্ষার্থীদের লেখাপড়ার সুযোগও কমেছে।

অন্যদিকে শহরের যানজটের পাশাপাশি শিক্ষার্থীদের আসা-যাওয়ার ক্ষেত্রেও সময় অপচয় হচ্ছে।

এরই পরিপ্রেক্ষিতে ঢাকার সন্নিকটে ঢাকা জেলার নবীনগর, ইপিজেড, ধামরাই, পূর্বাচল, হেমায়েতপুর, জোয়ারসাহারা, সাইনবোর্ড, চিটাগাংরোড, শাহজাদপুর ও ঝিলমিল এলাকাগুলোতে দশটি বিদ্যালয় স্থাপন করা হবে। চলতি সময় থেকে জুন ২০১৯ মেয়াদেই বিদ্যালয় দশটি স্থাপিত হবে ৬৭৪ কোটি টাকা ব্যয়ে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত-সচিব (মাধ্যমিক-২) রুহী রহমান বাংলানিউজকে বলেন, ঢাকার অদূরে ১০টি মাধ্যমিক বিদ্যালয় নির্মাণ একেবারেই প্রাথমিক অবস্থায় আছে। এ বিষয়ে এখনও কোনো অগ্রগতি হয়নি।

জানা যায়, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জন্য কম্পিউটার কেনা হবে। একটি করে আইসিটি ল্যাব প্রতিষ্ঠা করা হবে যেখানে থাকবে ৩০টি মনিটর, ইউপিএস ও প্রিন্টার। স্মার্ট ক্লাসরুম ও মাল্টিমিডিয়া ক্লাসরুমের জন্য ৩০টি ল্যাপটপও থাকবে। মাল্টিমিডিয়া প্রজেক্টর, স্টেরিও স্পিকার, ইন্টারেক্টিভ বোর্ড সেট, ফ্ল্যাক্সিবল হোয়াইট বোর্ড, ওয়ারলেস মাইক্রোফোন, সিস্টেম ও ওয়াইফাই সুবিধা থাকবে।

অন্যদিকে ‘ঢাকা শহরের অদূরে ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন’ শীর্ষক প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভার জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব (সরকারি মাধ্যমিক-১) সমীর কুমার বিশ্বাস বাংলানিউজকে বলেন,  ১০টি মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের উদ্যোগ পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। আশা করা যাচ্ছে বিদ্যালয়গুলো দ্রতই স্থাপন হয়ে যাবে। নগরীতে যেভাবে শিক্ষার্থী বাড়ছে সেভাবে প্রতিষ্ঠান বাড়েনি। এ লক্ষ্যে মাধ্যমিক বিদ্যালয়গুলো স্থাপন করা হবে। এতে প্রান্তিক শিক্ষার্থীদের শিক্ষা সংক্রান্ত সুযোগ-সুবিধাও বৃদ্ধি পাবে। বাংলানিউজ