শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > লাইফস্টাইল > রূপচর্চায় টমেটো

রূপচর্চায় টমেটো

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥ টমেটোর নানা গুণের কথা আমরা শুনে থাকি। ডাক্তারি মতে, কাঁচা টমেটোর উপকারিতা বেশি। প্রতিদিন অন্তত একটি কাঁচা টমেটো খেলে অনেক শারীরিক সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব।
তবে টমেটো এখন আর শুধু খাবারই নয়, রূপচর্চাতেও ব্যবহার হচ্ছে হরদম। শীতকালীন সবজি হলেও সারাবছরেই দেখা মেলে টমেটোর। তাই চটজলদি করে নিতে পারেন টমেটো দিয়ে রূপচর্চা। রাইজিংবিডির পাঠকদের জন্য আজ থাকছে টমেটোর কিছু উপকারের কথা।

বিশেষজ্ঞদের মতে পাকা টমেটো ব্যবহারে যেসব সুবিধা পাওয়া যায় তা হলো :

রোদে পোড়া দাগ থেকে মুক্তি পেতে : রোদে পোড়া দাগ থেকে মুক্তি পেতে একটি গুরুত্বপূর্ণ উপাদান পাকা টমেটো। একটি গোটা টমেটো দুভাগ করে কেটে নিয়ে বিচির দিকের অংশ মুখে গলায় ও হাতে ভালোভাবে ঘষে নিতে হবে। রাখতে হবে ১০-১৫ মিনিট। তারপর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলতে হবে। যা প্রতিদিনের ব্যবহারে দাগ দূর করার পাশাপাশি ত্বককে আরো উজ্জ্বল করবে।

ডার্ক সার্কেল ও রিঙ্কেল দূর করতে টমেটো : ডার্ক সার্কেল ও বয়সের ছাপ জনিত রিঙ্কেল দূর করতে সাহায্য করে টমেটো। প্রথমে একটি টমেটো চিপে রস বের করে সমপরিমাণ লেবুর রস দিয়ে ভালো করে মেশাতে হবে। এই মিশ্রণটি চোখের চারপাশে ও রিঙ্কেলের ওপর লাগিয়ে রাখতে হবে ১ ঘণ্টা। এরপর সাবান বা ফেইসওয়াস দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহারে দূর হবে ডার্ক সার্কেল ও রিঙ্কেল।

ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে টমেটো : ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে টমেটোর ব্যবহার হয়ে আসছে বহুদিন ধরে। ১ টেবিল চামচ টমেটোর রস, ১ টেবিল চামচ কমলালেবুর রস ও ১ টেবিল চামচ শসার রস দিয়ে তৈরি করতে হবে একটি মিশ্রণ। ত্বক ভালো করে পরিস্কার করে এই মিশ্রণটি ৩০ মিনিট লাগিয়ে পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলতে হবে।। সপ্তাহে ২/৩ বার ব্যবহারে ত্বক হবে আরো উজ্জ্বল।