শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > লাখো মানুষের বিক্ষোভে উত্তাল ভেনেজুয়েলা

লাখো মানুষের বিক্ষোভে উত্তাল ভেনেজুয়েলা

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
লাখো মানুষের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ভেনেজুয়েলা। নতুন সংবিধানের পক্ষে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সরকার নির্বাচন করার ঘোষণা দেয়ার পরপরই দেশে বিক্ষোভে অংশ নেয় সাধারণ জনগণ। দিন দিন এই বিক্ষোভ আরো ভয়াবহ হয়ে উঠেছে। খবর বিবিসির।
বিক্ষোভকারী এবং পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনায় কমপক্ষে তিনজন নিহত হয়েছে। এখন পর্যন্ত ৩শর বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে।
মাদুরো বলেছেন, এই বিক্ষোভ একবারেই গুরুত্বহীন। এ বিক্ষোভে যিনি নেতৃত্ব দিচ্ছেন তাকে খুব শিগগিরই আটক করা হবে বলেও উল্লেখ করেন তিনি।
গত এপ্রিলে দেশজুড়ে বিক্ষোভে অংশ নেয়া কমপক্ষে ১শ জন সংঘর্ষে নিহত হয়েছে। বিক্ষোভকারীরা রাজধানী কারাকাস এবং অন্যান্য শহরে আবর্জনা এবং আসবাবপত্র দিয়ে রাস্তা বন্ধ করে রেখেছে। বিরোধী দল বলছে, দেশের প্রায় ৮৫ভাগ মানুষই এই বিক্ষোভে অংশ নিয়েছে।
সরকার-বিরোধী এলাকায় জীবনযাত্রা স্বাভাবিকভাবেই চলছে। সেখানে অন্য সময়ের মতই দোকান-পাট খোলা হচ্ছে, রাস্তা-ঘাট ব্যস্ত রয়েছে। সরকারী কর্মজীবীরাও স্বাভাবিকভাবেই তাদের কাজকর্ম করছে।
বিভিন্ন শহরে পুলিশ বিক্ষোভকারীদের টিয়ার গ্যাস ছুড়ে ছত্রভঙ্গ করার চেষ্টা করেছে। কারাকাসে একজন এবং উত্তরাঞ্চলীয় ভেলেনসিয়া শহরে আরো দু’জন নিহত হয়েছে।
স্থানীয় একটি মানবাধিকার সংগঠন জানিয়েছে, দেশজুড়ে ৩৬০য়ের বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে।
৩০ জুলাই ভেনেজুয়েলায় নতুন সংবিধানের পক্ষে সরকারের নির্বাচনের সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানিয়েছে কলম্বিয়া, ফ্রান্স, স্পেন, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন। কিন্তু এসব দেশের আহ্বানে সাড়া দেননি প্রেসিডেন্ট মাদুরো।
বিরোধী নেতারা বলছেন, নতুন সংবিধানের মাধ্যমে মাদুরো নিজের ক্ষমতা আরো বাড়াতে চাইছেন।