শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > শত শত পন্য বোঝাই ট্রাক দাঁড়িয়ে আছে

শত শত পন্য বোঝাই ট্রাক দাঁড়িয়ে আছে

শেয়ার করুন

জেলা প্রতিনিধি, বেনাপোল ॥ ভারত থেকে আমদানি পন্য নিয়ে স্থল বন্দর বেনাপোলে শত শত পন্য বাহি ট্রাক দাঁড়িয়ে আছে মাল আনলোড করার অপেক্ষায়। কিন্তু বন্দর অভ্যান্তর থেকে পন্য বোঝাই ট্রাক সরকারের অঘোষিত হরতালের কারনে বের হতে না পারায় আমদানি কৃত ট্রাকের পন্য আনলোড করা সম্ভব হচ্ছে না বলে জানান বেনাপোল বন্দর কর্তৃপক্ষ।

দেশের সর্বোবৃহৎ স্থল বন্দর বেনাপোল থেকে সরকার প্রতিদিন ১০ কোটি টাকা রাজস্ব আদায় করে থাকে। কিন্তু চলমান রাজনৈতিক সহিংসতার কারনে একদিকে ব্যাবসায়িরা তাদের মাল দিঘ্যদিন বন্দর থেকে ডেলিভারি নিতে না পারায় অতিরিক্ত গোডাউন ভাড়া অপরদিকে ভারত থেকে আমদানি পন্য নিয়ে দাঁড়িয়ে থাকা ট্রাকগুলোকে প্রতিদিন ২ হাজার টাকা করে ডেমারেজ দিতে হচ্ছে। ফলে ব্যাবসায়িরা ক্ষোভ প্রকাশ করছে।

আমদানি কারক, লোনা ট্রেডার্স এর মালিক শহিদুজ্জামান জানান, দেশের চলমান রাজনৈতিক অবস্থা এরকম থাকলে ব্যাবসায়িরা লোকসান দিয়ে তাদের ব্যাবসা গুটিয়ে নিতে এক সময় বাধ্য হবে।

তিনি আরো জানান ভারত থেকে দেশের কলকারখানার কাঁচামাল এ পথ দিয়ে আমদানি হয়। সময়মতো মালামাল ঢাকা চট্রগ্রাম পৌছাতে না পারায় কলকারখানার উৎপাদন ব্যাহত হচ্ছে।

বেনাপোল বন্দর পরিচালক ড. মল্লিক আনোয়ার জানান, ঘন ঘন হরতাল অবরোধের কারনে বেনাপোল বন্দর থেকে আমদানি কৃত পন্য ব্যাবসায়িরা খালাস নিতে না পারায় বন্দর এলাকায় পন্য জটের সৃষ্টি হয়েছে। যা ছাড়াতে সময় লাগবে।

বেনাপোল কাষ্টমসের যুগ্ম কমিশনার ফায়জুর রহমান জানান, অবরোধ ও হরতালের টার্গেট অনুযায়ি রাজস্ব আদায় হচ্ছে না। ফলে সরকারের টার্গেট অনুযায়ি রাজস্ব আদায়ে ঘাটতির আশঙ্কা করা হচ্ছে।তিনি আরো জানান, সমযমতো পচনশীল মাল ব্যাবসায়িরা ডেলিভারি নিতে না পারলে বড় ধরনের লোকসান গুনতে হবে। বেনাপোল এবং ভারতের পেট্রপোল বন্দরে ফল পিয়াজ, মাছ নিয়ে দাড়িয়ে আছে প্রায় ১০০ টি ট্রাক।