শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > জাতীয় > শনাক্ত ও মৃত্যু কমেছে, বেড়েছে পরীক্ষা ও সুস্থতার হার

শনাক্ত ও মৃত্যু কমেছে, বেড়েছে পরীক্ষা ও সুস্থতার হার

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
গত এক সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ও মৃত্যুহার কমেছে, বেড়েছে নমুনা পরীক্ষা ও সুস্থতার হার। করোনা সংক্রমণের ৪৯তম সপ্তাহে (২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর) এক লাখ ছয় হাজার ৩৫৯টি নমুনা পরীক্ষা করে ১৫ হাজার ২৬০ জনের করোনা শনাক্ত হয়। এই সময়ে মৃত্যু হয় ২২৭ জনের।

সর্বশেষ ৫০তম সপ্তাহে (৬ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর) এক লাখ ছয় হাজার ৯৩১টি নমুনা পরীক্ষায় ১৩ হাজার ২৯৯ জন নতুন রোগী শনাক্ত, ২৪ হাজার ৯৫ জন রোগী সুস্থ ও ২১৩ জনের মৃত্যু হয়।

৪৯তম সপ্তাহের সঙ্গে ৫০তম সপ্তাহের তুলনামূলক চিত্র বিশ্লেষণে দেখা গেছে, নমুনা পরীক্ষা বৃদ্ধি পেয়েছে শূন্য দশমিক ৫৪ শতাংশ। নতুন রোগী শনাক্তের সংখ্যা হ্রাস পেয়েছে ১২ দশমিক ৮৫ শতাংশ। এই সময়ে সুস্থ রোগীর সংখ্যা ৩৭ দশমিক ৫০ শতাংশ বৃদ্ধি পায়। একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা কমেছে ৬ দশমিক ১৭ শতাংশ।

শনিবার (১২ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ২৩ ও নারী ১১ জন। ৩৪ জনের মধ্যে হাসপাতালে ৩২ ও বাড়িতে দুজনের মৃত্যু হয়। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল সাত হাজার ২০ জন।

এ সময়ে ১৪০টি ল্যাবরেটরিতে ১২ হাজার ৬৫টি নমুনা সংগ্রহ ও ১২ হাজার ৬৩০টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ২৯ লাখ ৫৬ হাজার ৮৮২টি। পরীক্ষায় নতুন রোগী শনাক্ত হয়েছে আরও এক হাজার ৩২৯ জন। এ নিয়ে মোট শনাক্তকৃত রোগীর সংখ্যা চার লাখ ৮৯ হাজার ১৭৮ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও তিন হাজার ১৮৫ জন। এ নিয়ে সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল চার লাখ ১৭ হাজার ৫০৩ জনে।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১০ দশমিক ৫২ শতাংশ এবং এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৬ দশমিক ৫৪ শতাংশ। রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৩৫ এবং মৃত্যুর হার এক দশমিক ৪৪ শতাংশ।

এ পর্যন্ত করোনায় মোট সাত হাজার ২০ জন মৃতের মধ্যে পুরুষ পাঁচ হাজার ৩৬২ (৭৬ দশমিক ৩৮ শতাংশ) ও নারী এক হাজার ৬৫৮ জন (২৩ দশমিক শূন্য ৬২ শতাংশ)।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৩৪ জনের মধ্যে ত্রিশোর্ধ্ব একজন, পঞ্চাশোর্ধ্ব নয়জন এবং ষাটোর্ধ্ব ২৪ জন রয়েছেন।

বিভাগ অনুযায়ী, ৩৪ জনের মধ্যে ঢাকা বিভাগে ২৪ জন, চট্টগ্রামে চারজন, বরিশালে একজন, সিলেটে দুইজন, রংপুরে দুইজন ও ময়মনসিংহে একজন রয়েছেন।