বৃহস্পতিবার , ১৮ই এপ্রিল, ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ , ৮ই শাওয়াল, ১৪৪৫

হোম > জাতীয় > শাহজালালে ৫৪ লাখ টাকার সিগারেট জব্দ

শাহজালালে ৫৪ লাখ টাকার সিগারেট জব্দ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে দুইজন যাত্রীর কাছ থেকে আমদানি নিষিদ্ধ ১ লাখ ৩৬ হাজার ৮শদ শলাকা বিদেশি সিগারেট আটক করেছে শুল্ক গোয়েন্দা। ৬৮৪ টি কার্টনে এসব সিগারেট পাওয়া যায়।

পণ্যের শুল্ক করসহ আটক পণ্যের মূল্য প্রায় ৫৪ লাখ ৭২ হাজার টাকা।

আটক যাত্রীরা হলেন চট্টগ্রামের আনোয়ারা এলাকার মো. বেল্লাল উদ্দিন, পাসপোর্ট নং বিকে০৭৮০০৩৫, দুবাই থেকে কুয়েত, কুয়েত থেকে কেইউ২৮৩ ফ্লাইট যোগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনুমানিক রাত আড়াইটায় আসেন।

অপর আটক চট্টগ্রামের সাতকানিয়া এলাকার মো. রুবেল, পাসপোর্ট নং বিএন ০৬৮৫৪৮৪, দুবাই থেকে জি৯-০৫১৩ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনুমানিক রাত সোয়া ৪টায় অবতরণ করেন।

শুল্ক গোয়েন্দার মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দার কর্মকর্তারা ব্যাগেজ বেল্টসহ গ্রিন চ্যানেলে বিশেষ নজরদারী বজায় রাখে। যাত্রী ৩ নং ও ৬ নং ব্যাগেজ বেল্ট থেকে লাগেজ সংগ্রহ করে গ্রিন চ্যানেল অতিক্রম করে দ্রুত চলে যাওয়ার প্রাক্কালে তার গতিরোধ করা হয় এবং পরবর্তীতে কাস্টমস হলে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে তাদের ছয়টি লাগেজ খুলে আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেটগুলো উদ্ধার করা হয়। আটককৃত সিগারেট ৬৮৪ টি কার্টনে পাওয়া যায়। এগুলো সিগারেট ইউএসএর ৩০৩ ব্র্যান্ডের।

আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যতিত বিদেশি সিগারেট আমদানি করা যায় না। সিগারেটের উপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০%) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আটককৃত পণ্যের বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হয়েছে।