বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > Uncategorized > শীর্ষে আর্সেনাল, লিভারপুল নামলো ৫-এ

শীর্ষে আর্সেনাল, লিভারপুল নামলো ৫-এ

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥ শীর্ষে থাকার আনন্দটা দীর্ঘ হলো না ম্যানচেস্টার সিটির। আর্সেনাল তাদের টপকে আবার ইংলিশ প্রিমিয়ার লীগের এক নাম্বার স্থানে চলে এসেছে। জয়টা খুব স্বাচ্ছন্দ্যের না হলেও তারা পুরো তিন পয়েন্টই পেয়েছে নিউক্যাসল ইউনাইটেডের বিরুদ্ধে। অনেক সুযোগ নষ্টের খেলায় ওলিভিয়ের জিরুডের গোল স্বস্তি এনে দেয় আর্সেন ওয়েঙ্গারকে।
এই রাতেই লিভারপুলকে ২-১ গোলে হারিয়ে আর্সেনালের সঙ্গে শিরোপা লড়াইয়ে সমানতালেই চলেছে হোসে মরিনহোর শিষ্যরা। আর হারের ফলে ক্রিসমাসের সময় শীর্ষে ওঠা লিভারপুল নেমে গেছে ৫ নাম্বারে। এভারটন ২-১ গোলে সাউদাম্পটনকে হারিয়ে উঠে এসেছে ৪ নাম্বারে। টটেনহ্যাম ৩-০ গোলে স্টোক সিটিকে হারিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডের পাশে চলে এসেছে। যদিও গোল ব্যবধানে তারা এখন ৭ নাম্বারে আর ম্যানইউ ৬ নাম্বারে। টিম শেরউডকে দায়িত্ব দেয়ার পর এটিই টটেনহ্যামের প্রথম জয়। ১৯ ম্যাচ থেকে আর্সেনালের সংগ্রহ ৪২ পয়েন্ট। এক পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে ম্যানচেস্টার সিটি। আর সমান সংখ্যক ম্যাচে চেলসির সংগ্রহ ৪০ পয়েন্ট। এর পরের অবস্থানেই রয়েছে ৩৭ পয়েন্ট নিয়ে লিভারপুল। চেলসির কাছে হেরে পঞ্চম স্থানে লিভারপুল আর ছয়ে গতবারের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার ইউনাইটেড।
জিতেই শীর্ষে আর্সেনাল
নিউক্যাসলের মাঠ সেইন্ট জেমস পার্কে প্রথমার্ধে কয়েকটি সুযোগ পেলেও আর্সেনাল কোনটাই কাজে লাগাতে পারেনি। দুর্ভাগ্য স্বাগতিকদেরও। তাদের ফরাসি মিডফিল্ডার মুসা সিসোকোর আর্সেনালের গোলরক্ষক শট ঠেকিয়ে না দিলে প্রথমার্ধেই এগিয়ে যেতে পারতো নিউক্যাসল। ফরাসি ডিফেন্ডার ম্যাথিউ দেবুচির হেড বারে লেগে ফিরে এলে বিরতির আগে আরেকবার হতাশ করে নিউক্যাসলকে। শেষ পর্যন্ত একজন ফরাসিই ম্যাচের ভাগ্য নির্মাতা। গোলশূন্য প্রথমার্ধের পর ম্যাচের ৬৫ মিনিটে আর্সেনালের মহামূল্যবান গোলটি করেন অলিভিয়ের জিরুড। ঠিক এক বছর আগে আর্সেনাল ৭-৩ গোলে হারিয়েছিল নিউক্যাসলকে। ইংল্যান্ডের ফরোয়ার্ড থিও ওয়ালকটের ফ্রি-কিকে মাথা ছুঁইয়ে বল জালে পাঠিয়ে দেন ফ্রান্সের এই স্ট্রাইকার। ২৩শে নভেম্বর থেকে ৭ ম্যাচ পর গোলের দেখা পেলেন জিরুড। মওসুমে এটি তার ১১তম গোল। জার্মান তারকা মেসুত ওজিল ইনজুরির কারণে এই ম্যাচেও মাঠের বাইরে ছিলেন। ২০০৭-০৮ এর পর এই প্রথম শীর্ষে থেকে বছর শেষ করলো গানাররা।
চেলসির জয় ও মরিনহোর ক্ষোভ
এদিকে স্টামফোর্ড ব্রিজে ম্যাচের তিন মিনিটে স্কার্টেলের গোলে এগিয়ে গিয়েছিল লিভারপুল। তবে বেশিক্ষণ এগিয়ে থাকতে পারেনি তারা। ম্যাচের ১৭ মিনিটেই ইডেন হ্যাজার্ডের গোলে সমতায় ফেরে চেলসি। বিরতির ১১ মিনিট আগে ব্যবধান দ্বিগুণ করেন স্যামুয়েল ইতো। ম্যাচের বাকি সময়ে আর কোন গোলের দেখা না পেলে ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে জোসে মরিনহোর শিষ্যরা। তার পরেও ক্ষিপ্ত চেলসির কোচ মরিনহো। লিভারপুলের স্ট্রাইকার লুইস সুয়ারেজের বিরুদ্ধে ইচ্ছাকৃত ডাইভ দেয়ার অভিযোগ করেছেন তিনি। ঘটনার সূত্রপাত ম্যাচের ৮৩ মিনিটে। লীগে এ পর্যন্ত ১৪ ম্যাচে ১৯ গোল করা সুয়ারেজ বল নিয়ে ঢুকে পড়েছিলেন চেলসির পেনাল্টি বক্সের ভেতরে। উরুগুয়ের এই স্ট্রাইকারের আক্রমণ রুখছিলেন স্পেনের ডিফেন্ডার সেসার আসপিলিকুয়েতা। তবে অতর্কিতে এসে সুয়ারেজকে বাধা দেন ক্যামেরুনের স্ট্রাইকার স্যামুয়েল ইতো। কিন্তু রেফারি হাওয়ার্ড ওয়েব তা এড়িয়ে যান। এ প্রসঙ্গে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মরিনহো বলেন, ‘ওটা কোন ফাউল ছিল না। আসপিলিকুয়েতার বিপক্ষে লড়াইয়ে হেরেই গিয়েছিল সুয়ারেজ। আর তখনই পেনাল্টি আদায় করতে ডাইভ দেয সে, ঠিক যেভাবে সুইমিংপুলে ডাইভ দেয় সাঁতারুরা।’ সাবেক এই রিয়াল মাদ্রিদ কোচ আরও বলেন, ‘সে খুব চালাক কারণ, সে জানতো (মাঠের) নির্দিষ্ট ওই জায়গাটার পেছনেই লিভারপুলের সমর্থকরা রয়েছে।’ মরিনহোর মতে, রেফারি ওয়েব ১০ মিটার দূরে থাকায় উল্টো হলুদ কার্ড পাওয়া থেকে বেঁচে গেছে সুয়ারেজ। তবে অন্য দলের খেলোয়াড়ের বিপক্ষে মরিনহোর এমন অভিযোগ এবারই প্রথম নয়। ক’দিন আগে বার্সেলোনার ব্রাজিলিয়ান তারকা নেইমারের বিরুদ্ধেও ইচ্ছাকৃত ডাইভ দেয়ার অভিযোগ করেছিলেন তিনি।
লিভারপুলের নগর প্রতিদ্বন্দ্বী এভারটন উঠে এসেছে তাদের ওপরে। দ্বিতীয়ার্ধে রোমেলু লুকাকু জয়সূচক গোলটি করেন।
টটেনহ্যামের পক্ষে গোল করেন পেনাল্টি থেকে রবার্তো সোলদাদো এবং মুসা দেম্বেলে ও আরন লেনন।
ইংলিশ প্রিমিয়ার লীগের শীর্ষ ৬ দল
দল ম্যাচ জয় ড্র হার গোল পয়েন্ট
আর্সেনাল ১৯ ১৩ ৩ ৩ ১৯ ৪২
ম্যানসিটি ১৯ ১৩ ২ ৪ ৩৩ ৪১
চেলসি ১৯ ১২ ৪ ৩ ১৬ ৪০
এভারটন ১৯ ১০ ৭ ২ ১৩ ৩৭
লিভারপুল ১৯ ১১ ৩ ৫ ২১ ৩৬
ম্যানইউ ১৯ ১০ ৪ ৫ ১০ ৩৪