শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > শীর্ষ নেতৃত্ব নির্বাচনে গঠনতন্ত্র সংশোধন করেছে বিএনপি

শীর্ষ নেতৃত্ব নির্বাচনে গঠনতন্ত্র সংশোধন করেছে বিএনপি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা: দলের চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচন করতে কমিশন গঠন করেছে বিএনপি। বুধবার রাতে খালেদা জিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত স্থায়ী কমিটির বৈঠকে দলের গঠনতন্ত্র সংশোধনের অনুমোদনের পর এই কমিশন গঠন করা হয়। এই কমিশনের প্রধান করা হয়েছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকারকে।

বৃহস্পতিবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্ত জানাতে ডাকা সংবাদ সম্মেলনে একথা জানানো হয়।
সংবাদ সম্মেলনে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এমন সিদ্ধান্ত জানিয়ে বলেন, ‘দলের চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচনের লক্ষে দলীয় গঠনতন্ত্রের ১৯ এর ‘ক’ ধারা সংশোধনর জন্য গতকালকের সভায় স্থায়ী কমিটির সদস্যদরা সুপারিশ করেন। পরে দলের চেয়ারপারসন তা অনুমোদন দেন। এরপর চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচনের জন্য কমিশন গঠন করা হয়। কমিশনের অন্য দুই সদস্য হলেন ভাইস চেয়ারম্যান আমিনুল ইসলাম ও হারুন আর রশিদ।’ যথাসময়ে এই কমিশন নির্বাচনের তফসিল ঘোষণা করবে বলেও জানান বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব।
ফখরুল বলেন, ‘স্থায়ী কমিটির বৈঠকে সম্প্রতি বিএনপি চেয়ারপারসনের রাষ্ট্রদ্রোহ মামলা করার নিন্দা জানানো হয়। বৈঠক মনে করে, বেগম খালেদা জিয়াকে রাজনীতি থেকে দূরে সরিয়ে রাখতে মিথ্যা ও বানোয়াট অভিযোগে এই মামলা দেয়া হয়েছে। অবিলম্বে রাষ্ট্রদ্রোহ মামলাসহ তার বিরুদ্ধে করা সব মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।’
এছাড়া দীর্ঘদিন ধরে কারাবন্দি বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার, মির্জা আব্বাস, গাজীপুরের মেয়র অধ্যাপক আব্দুল মান্নান,আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানসহ বিএনপির সব শীর্ষ নেতা ও পেশাজীবীদের মুক্তি দাবি করেন।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, অর্থ সম্পাদক আবদুস সালাম, শিক্ষা সম্পাদক খায়রুল কবির খোকন, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ প্রমুখ।