শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > শীর্ষ খবর > শুরু হয়েছে বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন

শুরু হয়েছে বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু হয়েছে।

আজ বুধবার বেলা পৌনে ১১টায় বিজিবির সদর দফতরের সম্মেলনকক্ষে এ সম্মেলন শুরু হয়। এটি চলবে আগামী ১৯ সেপ্টেম্বর পর্যন্ত চলবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে বিজিবি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সীমান্ত সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশ নিচ্ছে। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালকেরা ও বিজিবি সদর দফতরের সংশ্লিষ্ট স্টাফ অফিসার ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করছেন।

সম্মেলনে বিএসএফের মহাপরিচালক রাকেশ আস্থানার নেতৃত্বে ছয় সদস্যের ভারতীয় প্রতিনিধিদল অংশগ্রহণ করেছে। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা রয়েছেন।

১৯ সেপ্টেম্বর সকাল সাড়ে আটটায় সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে সীমান্ত সম্মেলন শেষে বিএসএফ প্রতিনিধিদল ঢাকা ত্যাগ করবে।

এর পূর্বে বিমানে ত্রুটির কারণে নির্ধারিত সময়ে বাংলাদেশে আসতে পারেনি ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) প্রতিনিধিদল। এ কারণে গত ১৩ থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত আয়োজিত সম্মেলন স্থগিত করা হয়। পরবর্তীতে সম্মেলনের তারিখ পরিবর্তন করে ১৬ থেকে ১৯ সেপ্টেম্বর করা হয়।