শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > শেখ হাসিনাকে সরকার গঠনের আহ্বান রাষ্ট্রপতির

শেখ হাসিনাকে সরকার গঠনের আহ্বান রাষ্ট্রপতির

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ দশম সংসদে দুই তৃতীয়াংশ আসনে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা শেখ হাসিনাকে সরকার গঠনের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ অ্যাডভোকেট।

বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে শেখ হাসিনা সাক্ষাৎ করতে গেলে রাষ্ট্রপতি এ আহ্বান জানান। এর আগে সংসদ সদস্য হিসেবে শপথ এবং দশম সংসদে আওয়ামী লীগের সংসদীয় দলের প্রধান নির্বাচিত হন শেখ হাসিনা।

রাষ্ট্রপতির প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, ‘তিনি (হাসিনা) রাষ্ট্রপতিকে সরকার গঠনের প্রক্রিয়া শুরু করার অনুরোধ করেছেন। রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীকে সরকার গঠনের আহ্বান জানিয়েছেন। এসময় শেখ হাসিনা আওয়ামী লীগের সংসদীয় দলের প্রধান নির্বাচিত হয়েছেন বলে জানালে রাষ্ট্রপতি তাকে অভিনন্দন জানান।’

কবে নতুন মন্ত্রিসভা শপথ নিচ্ছে সাংবাদিকরা জানতে চাইলে ইহসানুল করিম জানান, আগামী রোববার সময় নির্ধারিত রয়েছে।

এদিকে নবম জাতীয় সংসদ বহাল রেখেই দশম সংসদের এমপিদের শপথ এবং মন্ত্রিসভার শপথ নিয়ে দেখা দিয়েছে সাংবিধানিক জটিলতা। সরকার বলছে, শপথ নিলেই কেউ কার্যভার গ্রহণ করেছেন বলা যাবে না। সুতরাং ২৪ জানুয়ারি নবম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার পর দশম সংসদ যথরীতি দায়িত্ব গ্রহণ করবে। কিন্তু সংবিধান বলছে, একটি সংসদের মেয়াদ শেষ হওয়া আগে বা সংসদ ভেঙে না দিয়ে নতুন সংসদ কার্যভার নিতে পারে না (১২৩(৩) অনুচ্ছেদ)। আবার কেউ শপথ গ্রহণ করলে তিনি তখন থেকেই কার্যভার গ্রহণ করেছেন বলে গণ্য হবে (১৪৮(৩) অনুচ্ছেদ)।