শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > শেখ হাসিনার সফরের আগে যে বার্তা দিলেন মোদি

শেখ হাসিনার সফরের আগে যে বার্তা দিলেন মোদি

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরের আগে বিশেষ বার্তা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাংলাদেশের স্বাধীনতা দিবসে শুভে”ছা জানিয়ে ‘এক মজবুত সঙ্গী ও চমৎকার বন্ধু’ হিসেবে মন্তব্য করেন তিনি।

সোমবার সকালে দেশটির একটি রেডিওতে ‘মান কি বাত’-এ তিনি এ মন্তব্য করেন।

এদিকে রোববার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে স্বাধীনতা ও জাতীয় দিবসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জনগণকে শুভেচ্ছা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

স্বাধীনতা দিবসে বাংলাদেশের নাগরিকদের শুভেচ্ছা জানিয়ে নরেন্দ্র মোদি বলেন,ভারত বাংলাদেশের এক মজবুত সঙ্গী, চমৎকার বন্ধু। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে অন্যায়ের বিরুদ্ধে বাংলাদেশের মানুষ ঐতিহাসিক লড়াইয়ে জয় পেয়েছিলেন বলে মন্তব্য করেন তিনি।

মোদি বলেন, দু’দেশের জাতীয় সংগীতই রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টি। ১৯১৩ সালে নোবেল পাওয়া এশিয়ার প্রথম ব্যক্তি শুধু নন, ইংরেজরা নাইটহুডও প্রদান করে রবীন্দ্রনাথকে। কিš‘ ১৯১৯ সালে জালিয়ানওয়ালা বাগে ব্রিটিশ বাহিনীর গণহত্যার পর এই রবীন্দ্রনাথই সরব হয়ে সেই নাইটহুড প্রত্যাখ্যান করেছিলেন।

নরেন্দ্র মোদি বলেন, ‘শেখ মুজিবুর রহমান ছিলেন একজন মহামানব এবং বাংলাদেশের স্বাধীনতার জন্য তার অবদান অপরিহার্য ছিল।’ ভারতের এই প্রধানমন্ত্রী বলেন, ‘আজ বাংলাদেশের স্বাধীনতা দিবস। আমি তাদের সর্বাত্মক মঙ্গল কামনা করছি। ভারত এবং বাংলাদেশ গুরুত্বপূর্ণ অংশীদার।’

বাংলাদেশের যে কোনও প্রয়োজনে পাশে থাকার কথা জানিয়ে ভারতের এই প্রধানমন্ত্রী বলেন, ভারত সব সময় বাংলাদেশের জনগণের পাশে কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়াবে। চার দিনের রাষ্ট্রীয় সফরে আগামী ৭ এপ্রিল ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হবে।

মন্ত্রণালয় সূত্রে জানা যাচ্ছে, এই সফরে ভারতের সঙ্গে বিভিন্ন বিষয়ে প্রায় ২৪টি চুক্তি, সমঝোতা স্মারক ও দলিল সই হতে পারে। এসব চুক্তির মধ্যে তিস্তার পানি বণ্টন, গঙ্গা ব্যারেজ প্রকল্প, জলসীমায় সামরিক শক্তি বৃদ্ধি, গঙ্গার পানি বণ্টন চুক্তির মেয়াদ বৃদ্ধি, ভারতের ভিসা প্রক্রিয়া সহজীকরণ, দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ প্রভৃতি বিষয় প্রধানমন্ত্রীর ভারত সফরে গুরুত্ব পাবে।

ভারতীয় কূটনীতিকরা বলছেন, শেখ হাসিনার ভারত সফরে তিস্তা চুক্তি নিয়ে বড়সড় কোনো সিদ্ধান্ত হওয়ার সম্ভাবনা কম। তার পরেও এ সফর যাতে দু’দেশের সম্পর্কের একটা মাইলফলক হয়ে উঠতে পারে, সে জন্য রাতভর কাজ করছে নয়া দিল্লি। নিরন্তর চলছে কূটনৈতিক তৎপরতা। সেনা প্রধান হরিশ রাওয়াত এ মাসের শেষের দিকে ঢাকা যাচ্ছেন। এনডিটিভি অবলম্বনে।