বুধবার , ১৭ই এপ্রিল, ২০২৪ , ৪ঠা বৈশাখ, ১৪৩১ , ৭ই শাওয়াল, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > সংসদ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি

সংসদ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে প্রস্তুতি নিতে শুরু করেছে বিএনপি। প্রার্থী তালিকা তৈরি ও নির্বাচনী ইশতেহার প্রণয়নে বিশেষজ্ঞদের নিয়ে কমিটি করা হয়েছে। আগ্রহী প্রার্থীরা কেন্দ্রে তদবির করার পাশাপাশি যাতায়াত বাড়িয়েছেন নিজেদের নির্বাচনী এলাকায়।

আগামী সংসদ নির্বাচনে যাওয়া নিয়ে পরিষ্কার কোনো বক্তব্য এখনো দেয়নি বিএনপি। তবে থেমে নেই দলীয় প্রস্তুতি। তৈরি হচ্ছে সম্ভাব্য প্রার্থী তালিকা, কেন্দ্রীয় নেতাদের কাছে দৌড়ঝাঁপ করছেন তৃণমূলের নেতারা।

নির্বাচনে পরিচ্ছন্ন ইমেজের জনপ্রিয় প্রার্থী খুঁজছে দলের সার্চ কমিটি। ইশতেহার প্রণয়নে গঠন করা হয়েছে বিশেষজ্ঞ কমিটি। তবে সবকিছু নির্ভর করবে নির্বাচন সুষ্ঠু করার আনুষ্ঠানিক নিশ্চয়তা পাবার ওপর।

বিএনপির ভাইস চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী বলেন, ‘বিএনপি একটি নির্বাচনমুখী দল। সবচেয়ে বড় প্রস্তুতি হচ্ছে মনের পস্তুতি। বিএনপি মন থেকে সিন্ধান্ত নিয়েছে তারা নির্বাচনে যাবেন। কিন্তু তার সঙ্গে সঙ্গে নির্বাচনের একটা অনূকুল পরিবেশ সৃষ্টি করতে হবে’।

বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান বলেন, ‘নির্বাচনের তফসিল যখন ঘোষণা করা হবে, তখন আমরা দেখব জনগণ ভোট দিতে পারব কিনা। কিংবা জনগণ যেখানে ভোট দিবে সেইখানে গণনা হবে কিনা এবং সেই ভিত্তিতে রায় দেয়া হবে কিনা সেজন্য আমরা অপেক্ষা করছি’।

বিএনপির মতো বড় দলে প্রার্থী সংকট নেই দাবী করে নেতারা বলছেন, নির্বাচনের জন্য বিএনপি সবসময়েই প্রস্তুত।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘প্রত্যেক এলাকায় আমাদের একাধিক প্রার্থী আছে। সুতরাং আমাদের প্রার্থী সংকট নেই। প্রত্যেকই যার যার এলাকায় যে যার মত করে কাজ করছে’।

আগামী নির্বাচনে সম্ভাব্য প্রার্থী হতে পারেন এমন নেতাদের মতামতকে প্রাধান্য দিয়ে দেশের সব এলাকায় কমিটি করার কাজ নভেম্বরের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

সম্ভাব্য যেসব প্রার্থীকে সরকার নির্বাচনের বাইরে রাখার চেষ্টা করবে সেখানে এখন থেকেই বিকল্প কয়েকজন প্রার্থী প্রস্তুত করার কৌশল নিয়েছে দল।

সূত্র: ইনডিপেনডেন্ট টিভি.