শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > জাতীয় > সংসদ নির্বাচনে ভোটার সাড়ে ১০ কোটি, তালিকা প্রকাশ আজ

সংসদ নির্বাচনে ভোটার সাড়ে ১০ কোটি, তালিকা প্রকাশ আজ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আসনভিত্তিক ভোটার তালিকার সিডি প্রকাশ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আজ (মঙ্গলবার) এ সিডি প্রকাশ করে মাঠপর্যায়ে পাঠানো হবে বলে জানিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এর আগে ভোটকেন্দ্রের খসড়া তালিকা প্রকাশের পর ইসি কর্মকর্তারা জানান, সংসদ নির্বাচনে এবার ভোট দিতে পারবেন প্রায় সাড়ে ১০ কোটি ভোটার। চলতি বছরের জানুয়ারিতে প্রকাশিত ১০ কোটি ৪১ লাখ ভোটারের সঙ্গে নতুন আরও প্রায় ৯ লাখ ভোটার যুক্ত হচ্ছে। তালিকা থেকে মৃত ভোটার বাদ দেবে ইসি।

সূত্র জানায়, ইসি যে ভোটার তালিকার সিডি প্রকাশ করতে যাচ্ছে সেখানে সিটি কর্পোরেশন এলাকার আসনগুলোতে ভোটার সংখ্যা বেশি থাকবে। অন্যদিকে গ্রামাঞ্চলের আসনগুলোতে ভোটার কম থাকবে। সংসদীয় আসনের সীমানা ও জনসংখ্যার তারতম্যর কারণে আসনগুলোতে বড় ধরনের ভোটার সংখ্যায় তারতম্য আসছে।

এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ করেছে ইসি। নির্বাচন কমিশনের (ইসি) মাঠপর্যায়ে জেলা, উপজেলা/থানা নির্বাচন অফিস থেকে এ তালিকা প্রকাশ করা হয়। তালিকা অনুযায়ী একাদশ সংসদ নির্বাচনের ভোটকেন্দ্রের সংখ্যা ৪০ হাজার ৬৫৭টি। ভোটকক্ষ (বুথ) দুই লাখ ৯ হাজার ৪১৮টি।

গত ১০ সেপ্টেম্বর নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘জাতীয় নির্বাচনের ২৫ দিন আগে গেজেট আকারে ভোট কেন্দ্রের চূড়ান্ত তালিকা প্রকাশ করব।’

৩০ অক্টোবরের পর যেকোনো দিন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।