বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > জাতীয় > সন্ধ্যায় কাঠমান্ডু পৌছাবে বাংলাদেশের বাস দুটি

সন্ধ্যায় কাঠমান্ডু পৌছাবে বাংলাদেশের বাস দুটি

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥

ঢাকা থেকে নেপালের উদ্দেশে ছেড়ে যাওয়া বাংলাদেশের বিশেষ বাস দুটি আজ (বৃহস্পতিবার) সন্ধ্যায় কাঠমান্ডুতে পৌছাবে। পরীক্ষামূলকভাবে ছেড়ে যাওয়া বাস দুটি ভারতের সীমান্ত অতিক্রম করে এখন কাঠমান্ডুর পথে।

বাংলাদেশের বিভিন্ন দফতরের কর্মকর্তাসহ মোট ৪৫ জন যাত্রী নিয়ে গত মঙ্গলবার নেপালের উদ্দেশে ঢাকা ছেড়ে যায় বাস দুটি। এর মধ্য দিয়ে ভারত হয়ে ঢাকা-কাঠমান্ডু বাস সার্ভিসের সম্ভাব্যতা পরীক্ষা করা হচ্ছে।

ঢাকা থেকে নেপালের রাজধানী যেতে বাস দুটিকে মোট ১ হাজার ১০৪ কিলোমিটার পথ পাড়ি দিতে হচ্ছে। এতে মোট ৩৬ ঘণ্টা সময় লাগবে। এর মাঝে তিনবার যাত্রা বিরতি করা হবে। কর্মকর্তারা বলছেন, যাত্রী পরিবহন, যাত্রীবাহী বাস ও মালামালের জন্য কার্গো পরিবহন সুবিধা -এ তিনটি বিষয়কেই বিবেচনা করা হচ্ছে।

বাংলাবান্ধা ইমিগ্রেশন পার হওয়ার সময় বাস দুটিতে যাত্রা করা প্রতিনিধি দলের প্রধান ও বিআরটিসি চেয়ারম্যান ফরিদ আহম্মেদ ভূইয়া সাংবাদিকদের বলেন, বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে আঞ্চলিক সহযোগিতার উন্নয়নে ২০১৫ সালে ভুটানের থিম্পুতে চারদেশের মন্ত্রীপর্যায়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি অনুযায়ী বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল মোটর ভেহিকল অ্যাগ্রিমেন্টের (বিবিআইএন এমভিএ) আওতায় সড়ক যোগাযোগের পাশাপাশি কার্গো পরিবহন হবে।