শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > লাইফস্টাইল > সম্পর্ক শক্তিশালী করতে যা করা জরুরী

সম্পর্ক শক্তিশালী করতে যা করা জরুরী

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥

যে কোন সম্পর্ক যতেœর সাথে লালিত করতে হয়। একে-অপরের প্রতি শ্রদ্ধাবোধ থাকার পাশাপাশি, একে-অপরকে বুঝে উঠার অভ্যাস গড়ে নিতে হয়। এরপরও কিছু ছোট ছোট বিষয় সবসময় আপনার সম্পর্ককে আরও উজ্জীবিত করে তুলতে পারে। নিজেদের মধ্যে ছোটখাটো বিষয় নিয়ে ঝগড়াঝাঁটি-মনোমালিন্যের পাশাপাশি পুরোনো রোমান্টিক অভ্যাস গুলোও হারিয়ে যেতে থাকে। ফলে দুজনের মধ্যে সৃষ্টি হয়ে অনাকাঙ্ক্ষিত দূরত্ব। তাই ভালবাসা রাখিয়ে রাখার টিপস এক পলকে জেনে নিন-

১. বার্তা: প্রতিদিন শতশত বার্তায় কথা হলেও সকালের শুভ সকাল আর রাতের শুভ রাত্রি বলতে ভুলবেন না কিন্তু। দিনের শুরুটা আপনাকে দিয়ে শুরু হলে, বিশ্বাস করুন সারাদিন আপনিময় থাকবে তার দিন। আবার রাতের ছোট্ট একটি বার্তা আপনাদের রাতের স্বপ্ন পর্যন্ত সুন্দর করে তুলবে। আপনার ক্ষুদ্র ক্ষুদ্র মেসেজ তার মুখে হাসি আনতে বাধ্য।

২. সঙ্গীর সবকথা মন দিয়ে শুনুন: সঙ্গীর সবকথা যে আপনার ভাল লাগবে, তা একেবারেই নয় ৷ কিন্তু, তাই বলে সঙ্গীর কথা একেবারেই এড়িয়ে যাবেন তা কিন্তু একেবারেই ঠিক নয় ৷ সঙ্গীর সবকথা মন দিয়ে শুনুন ৷ এতে তার মনের যাবতীয় অনুভূতি এবং তিনি কী ধরনের মানুষ তা অনায়াসে বুঝতে পারবেন আপনি ৷ এর ফলে আপনাদের সম্পর্ক অনেক বেশি মজবুত হবে ৷

৩. একসাথে ভ্রমণ করুন: একসাথে বিভিন্ন স্থানে ভ্রমণ করলে আপনি আপনার সঙ্গীকে খুব ভালভাবে বুঝতে পাড়বেন। এতে করে একেক সময় আপনাদের মনের মিল কতটুকু, কোন পরিস্থিতিতে কার মাথায় কি বুদ্ধি আসে, এসব খুব সহজে বুঝতে পারবেন। একসাথে নতুন নতুন স্থানে ভ্রমণ করলে আপনাদের স্মৃতির পাতা পরিপূর্ণ হবে আর একে-অপরের সাথে অনেক বেশি সময় অতিবাহিত করতে পারবেন।

৪. যতœশীল হন: ভালোবাসার অর্থ একে অন্যের প্রতি যতœশীল হওয়া। বিষয়টি বেশ সাধারণ। পেশাজীবনে আমরা বেশিরভাগ সময় অফিসে থাকি। কিন্তু দূরে থাকলেও প্রেমিক বা প্রেমিকার একটু খোঁজ-খবর নিলেই যতœশীলতার বিষয়টি প্রকাশ পায়। কিন্তু আপনি যদি দীর্ঘসময় তার খোঁজ না রাখেন বা যতœশীল না হন- তাহলে আপনার সম্পর্কে ভাটা পড়বে। এ বিষয়টি সম্পর্কের জন্য কখনও ভালো হয় না।

৫. সারাদিন একে-অপরের খেয়াল রাখুন: একে-অপরের খেয়াল রাখার জন্য যে, তার সাথে আপনার সারাদিন থাকতে হবে বা কথা বলতে হবে তা কিন্তু নয়। সে কখন কোথায় কি করছে, শুধু এইটুকু একে-অপরকে জানালাই হয়। এতে বুঝা যাবে, আপনার জন্য তার উপরে আর কেউ নাই। সবার আগে তার খবর রাখা প্রয়োজন আপনার। সূত্রঃ টাইম্স অফ ইন্ডিয়া।