শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > রাজনীতি > সহায়ক সরকারের রুপরেখা চূড়ান্ত, দেশে ফিরে ঘোষণা করবেন খালেদা

সহায়ক সরকারের রুপরেখা চূড়ান্ত, দেশে ফিরে ঘোষণা করবেন খালেদা

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

চোখের চিকিৎসা ও পরিবারের সদস্যদের সাথে ঈদ উৎযাপন শেষে চলতি মাসেই দেশে ফিরবেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

দলের একাধিক সূত্র থেকে জানা গেছে, চোখের চিকিৎসা ও পরিবারের সদস্যদের সাথে ঈদ উৎযাপনের জন্য ঈদের আগে দেশে ফিরতে পারেন নি বেগম জিয়া। তবে চিকিৎসা ও ঈদ উৎযাপন শেষে চলতি মাসের মাঝামাঝিতেই লন্ডন থেকে দেশে ফেরার সম্ভাবনা রয়েছে তার।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কবে নাগাদ দেশে ফিরতে পারেন এবং কবে নাগাদ সহায়ক সরকারের রুপরেখা ঘোষণা করা হবে জানতে চাইলে দলের ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বিডি২৪লাইভকে বলেন, এখনও পর্যন্ত সে রকম কোনো সিদ্ধান্তের কথা আমাদেরকে জানানো হয় নি। তবে আশা করা যায় এ মাসের মাঝামাঝি সময়ে তিনি আসবেন এবং তারপরই সহায়ক সরকারের রুপরেখা ঘোষণা করতে পারেন। মোটামুটিভাবে সহায়ক সরকারের রুপরেখা চূড়ান্ত করা হয়েছে তিনি আসলে তা জাতির সামনে তুলে ধরা হবে।

দলের সিনিয়র নেতাদের সাথে কথা বলে জান গেছে, দলের চেয়ারপারসনকে বিশাল শোডাউন করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ব্যাপক সংবর্ধনা দেওয়া হবে। এ লক্ষ্যে নীরবে ব্যাপক প্রস্তুতিও নেওয়া হচ্ছে। খালেদার গুলশানের বাসা থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত রাস্তার দুইপাড়ে সারিবদ্ধ হয়ে ফুল দিয়ে খালেদা জিয়াকে বরণ করে নেওয়া হবে। খালেদার সংবর্ধনার দিন বিএনপি ও অঙ্গ সংগঠনগুলো ঢাকাকে মিছিলের নগরীতে পরিণত করতে চায়। পাশাপাশি বিমানবন্দরেও দলীয় নেতাকর্মীর ব্যাপক সমাগম ঘটাবে।

বিএনপির সিনিয়র নেতাদের সাথে কথা বলে জানা যায়, বেগম জিয়া দেশে ফিরবেন না আওয়ামী লীগ নেতাদের এমন বক্তব্যের কড়া জবাব দিতে ও দলীয় নেতাকর্মীদের উজ্জীবিত করতেই মূলত এ শোডাউনের আয়োজন করা হচ্ছে। এ ছাড়াও এ আয়োজনে নেতাকর্মীদের উপস্থিতি দেখে জনগণও বিএনপির সামর্থ্য সম্পর্কে অবাক হবেন বলেও মনে করছেন তারা।

এ বিষয়ে যুবদল সভাপতি সাইফুল ইসলাম নিরব বিডি২৪লাইভকে বলেন, আমাদের নেত্রী বেগম খালেদা জিয়া কবে দেশে ফিরবেন তা এখনো সিধান্ত হয়নি। তবে আশা করছি এ মাসের মধ্যেই তিনি দেশে ফিরবেন। ম্যাডাম যখন আসবেন তখন আমরা ব্যাপকভাবে তাকে সংবধনা দিব। যদিও এখন পর্যন্ত তারিখটা চূড়ান্ত হয়নি। সেইজন্য আমরা সেভাবে প্রকাশ করছি না। যখনই সিদ্ধান্ত হবে তখনই আমরা ব্যাপকভাবে প্রস্তুতি নিব।

ম্যাডাম যেদিনই আসুক তাকে সংবর্ধনা দেয়ার জন্য ব্যাপক প্রস্তুতি নেয়া হচ্ছে উল্লেখ করে ছাত্রদলের সহ সভাপতি নাজমুল হোসেন বিডি২৪লাইভকে বলেন, আমরা এয়ারপোর্ট থেকে ম্যাডামের বাসা পর্যন্ত ব্যাপক শোডাউনের মাধ্যমে ম্যাডামকে সংবর্ধনা দেব। বেগম জিয়া দেশে ফিরবেন কিনা তা নিয়ে সন্দেহ আছে- আওয়ামী লীগের নেতাদের এমন মন্তব্যের কড়া জবাব দেয়ার জন্যেও এ শোডাউনের প্রস্তুতি নেয়া হচ্ছে বলেও হুশিয়ারি উচ্চারণ করেন তিনি।

বিএনপির একটি সূত্র জানায়, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দেশে ফিরেই সারাদেশে দল গোছানোর কাজ শেষ দেখতে চান। দল গোছানো হওয়ার পরই সহায়ক সরকারের রূপরেখা প্রকাশ করবেন। রূপরেখা প্রকাশের পর বিভিন্ন মহলের প্রতিক্রিয়া এবং সরকারের মনোভাব পর্যবেক্ষণ করবেন কিছুদিন। তারপর প্রয়োজন মতো সময়ে আন্দোলনের ডাক দেবেন বলেও জানিয়েছেন তারা।

উল্লেখ্য, চিকিৎসা ও পরিবারের সঙ্গে সময় কাটাতে গত মাসে লন্ডন সফরে যান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।