বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > জাতীয় > সাভারে ট্যানারি পল্লিতে দুর্বল অবকাঠামোর ফলে কার্যক্রম ব্যাহত হচ্ছে’

সাভারে ট্যানারি পল্লিতে দুর্বল অবকাঠামোর ফলে কার্যক্রম ব্যাহত হচ্ছে’

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
হাজারীবাগ থেকে সাভারে ট্যানারি শিল্প স্থানান্তর করায় এ শিল্পে কিছুটা মন্তাভাব দেখা দিলেও তা কাটিয়ে উঠার চেষ্টা করছেন ট্যানারি শিল্পের মালিকরা। কিন্তু সেখানে বাধ সেধেছে অবকাঠামো। সাভারে যেসব অবকাঠামো নির্মাণ করা হয়েছে তা অত্যন্ত দুর্বল হওয়ায় ট্যানারির কার্যক্রমে ব্যাঘাত ঘটছে বলে মনে করছেন বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি দেলোয়ার হোসেন।

সম্প্রতি আলাপকালে আমাদের সময় ডটকমকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, এ শিল্পের সমস্যার মূলে ট্যানারি মালিকদের পাশাপাশি বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) রয়েছে। সবচেয়ে বড় গাফলতি বিসিকের।

ক্ষোভ প্রকাশ করে দেলোয়ার হোসেন বলেন, আপনি যান সেই সাভার শিল্প নগরীতে? গিয়ে দেখেন কী করুণ অবস্থা? ড্রেনের অবস্থা দেখেন? রাস্তা ঘাটের অবস্থা দেখেন? ওয়াটার ট্রিটম্যান্ট প্ল্যান্টের অবস্থা দেখেন? চামড়া পরিস্কার করার পর যে আবর্জনা থাকে সেগুলোর অবস্থা দেখেন? দেখলে আপনারা বুঝতে পারবে সাভারে কত অসুবিধায় রয়েছি।

তিনি বলেন, ট্যানারি শুধু তৈরি করলেই হবে না পাশাপাশি আমার সমস্ত সুযোগ-সুবিধাগুলো দিতে হবে। ভুলবর্শত কারণে ট্যানারি মালিকদের দুর্ভোগ হচ্ছে। সরকার আন্তরিক এবং ট্যানারি স্থানান্তর সম্পন্ন করতে চামড়া শিল্প উদ্যোক্তা সংগঠন ও সরকার যৌথভাবে কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালকে ‘চামড়া ও চামড়াজাত পণ্য বর্ষ’ হিসেবে ঘোষণা করে চামড়া শিল্পের উন্নয়নে সরকারের পৃষ্ঠপোষকতা ও সমর্থনের বহিঃপ্রকাশ ঘটিয়েছেন।

প্রতি বর্গফুট গরুর চামড়া ঢাকায় ৫০ থেকে ৫৫ টাকা নির্ধারণের বিষয়ে দেলোয়ার হোসেন বলেন, যেভাবে লবণের দাম বেড়েছে এতে প্রত্যেক চামড়ার পেছনে ৩শ থেকে ৪শ টাকা খরচ পড়বে। এখানে চামড়া শিল্প মালিকদের দাবি- বিসিকের মাধ্যমে চামড়া শিল্পের লবণ আমদানি করা হোক, সঠিক সময়ে লবণ দেয়া হোক।

রাজধানীতে যেসব চামড়া পাওয়া যায় এর গুণগতমান ভাল হলেও বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিং ও চর অঞ্চলের চামড়া কখনও ভাল হয় না। তবে পাবনা, ঈশ্বরদী ও সিরাজগঞ্জের গরুর চামড়া ভাল।

দেলোয়ার হোসেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৫নং ওয়ার্ডের কাউন্সিলও। তিনি বলেন, ‘আমি একজন ব্যবসায়ী। কিন্তু রাজনীতিও করি। একজন জনপ্রতিনিধি। মানুষের সেবায় নিজেকে সব সময় নিয়োজিত রাখা চেষ্টা করি। এলাকার মানুষের সেবায় আছি, থাকবো। আমাদের সময়.কম