শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > শীর্ষ খবর > সারাদেশে বন্যা পরিস্থিতির অবনতি

সারাদেশে বন্যা পরিস্থিতির অবনতি

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
সারাদেশে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। মঙ্গলবার সকালে লালমনিরহাটের হাতিবান্ধায় তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে বিপদসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এছাড়া ধরলা নদীর কুড়িগ্রাম পয়েন্টেও বিপদসীমার ১২ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

এদিকে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। সকাল থেকে জামালপুরের বাহাদুরাবাদ পয়েন্টে পানি বিপদসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে জামালপুর সদর, ইসলামপুর, মেলান্দহ, মাদারগঞ্জ, দেওয়ানগঞ্জ ও সরিষাবাড়ি উপজেলার যমুনা ছাড়াও ব্রহ্মপুত্র, ঝিনাইসহ শাখা নদীগুলোর পানিও বাড়তে শুরু করেছে। ফলে প্রায় ২৫ টি ইউনিয়নের লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।
দূর্গত এলাকায় বিশুদ্ধ খাবার পানি ও গো খাদ্যের অভাব দেখা দিয়েছে। পানির কারণে জেলার ১০৩ টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

অন্যদিকে, গাইবান্ধায় গেলো ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্রের পানি ২৩ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ৩৮ সেন্টিমিটার ও ঘাঘট নদীর পানি ২৫ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ২৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অব্যাহত পানি বৃদ্ধির কারণে গাইবান্ধার সুন্দরগঞ্জ, ফুলছড়ি, সাঘাটা ও সদর উপজেলার নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে।

এতে অন্তত ৭০টি চরের প্রায় ৫০ হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। অনেক চরে বাড়িঘর অর্ধেক ডুবে যাওয়ায় সেখানকার মানুষ নিরাপদ আশ্রয়ে উচু স্থান ও ব্রহ্মপুত্র বন্যা নিয়ন্ত্রণ বাধে আশ্রয় নিয়েছে।

সূত্র : আরটিভি