শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > রাজনীতি > সুরঞ্জিত সেনগুপ্তের অভাব অনুভব করছে আ’লীগ

সুরঞ্জিত সেনগুপ্তের অভাব অনুভব করছে আ’লীগ

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগ এখন একজন প্রয়াত নেতার অভাব অনুভব করছে প্রচন্ডভাবে। তিনি হলেন সুরঞ্জিত সেনগুপ্ত। চলতি বছর ৫ ফেব্রুয়ারি মারা যান তিনি।
প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তকে দেশের সেরা পার্লামেন্টারিয়ান হিসেবে বিবেচনা করতেন রাজনৈতিক মহল। দেশের সংবিধান এবং সংসদের কার্যপ্রণালী বিষয়ে কোনো জটিলতা কিংবা বির্তক দেখা দিলে রাজনৈতিক মহল তাকিঁয়ে থাকতেন সুরঞ্জিত সেনের দিকে।
নিখুঁত ব্যাখা দিতেন তিনি। তিনি যখনই সংসদে কথা বলতেন সরকারি ও বিরোধীদলের সদস্যরা নীরবে তার বক্তব্য শুনতেন।
সংবিধানের ষোড়শ সংশোধনী উচ্চ আদালত বাতিল করার পর ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সংসদের বাইরে থাকা প্রধান বিরোধীদল বিএনপি নেতারা বাকযুদ্ধে মেতেছেন। রায়ের পর্যবেক্ষণ নিয়ে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক সংবাদ সম্মেলন করে ক্ষোভ প্রকাশ করেছেন। পর্যবেক্ষণের কিছু বিষয় এক্সপাঞ্চ করার আহবান করেছেন। সাবেক আইন প্রতিমন্ত্রী ও বর্তমানে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম প্রধান বিচারপতি এস কে সিনহাকে স্বেচ্ছায় পদ থেকে সরে যাওয়ার অনুরোধ করেছেন। আওয়ামী লীগপন্থী আইনজীবিরা সংবাদ সম্মেলন করে আদালতের রায় প্রত্যাক্ষানের ঘোষণা দিয়েছেন। আওয়ামী লীগের একাধিক নেতা প্রধান বিচারপতিকে নিয়ে কুটুত্তিও করেছেন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রধান বিচারপতির বাসভবনে গিয়ে ষোড়শ সংশোধনী বাতিল দলের নেতিবাচক অবস্থানের বিষয়টি অবহিত করেছেন। মহামান্য রাষ্ট্রপতির কাছে গিয়েও রায় নিয়ে আওয়ামী লীগের অবস্থান জানিয়েছেন ওবায়দুল কাদের।
ষোড়শ সংশোধনী বাতিলের পর বিএনপি নেতারা বলছেন, এই রায়ের মাধ্যমে আইনের শাসন প্রতিষ্ঠা পেয়েছে। রায়ে তারা আনন্দিত এমন মনোভাব প্রকাশ করছেন বিএনপি নেতারা।
আইনমন্ত্রীসহ আওয়ামী লীগের নেতারা ষোড়শ সংশোধীন বাতিলের রায় নিয়ে অনেক কথা বললেও দলীর সাধারণ নেতাকর্মীদের মূখে উচ্চারিত হচ্ছে প্রয়াত সুরঞ্জিত সেনের নাম। অনেকেই জোরালোভাবে বলছেন, এখন দরকার ছিল সুরঞ্জিত সেনগুপ্তকে। তার প্রতি দলের অবহেলা নিয়ে কড়া সমালোচনা উঠেছে।
ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে আইনজীবি রয়েছেন প্রায় দুই ডজন। এর মধ্যে অনেকেই রায় নিয়ে মতামত তুলে ধরছেন। আওয়ামী লীগ ও বিএনপির বাইরে থাকা খ্যাতিমান আইনজীবিদের কেউ কেউ আদালতের রায় নিয়ে তাদের মতামত প্রকাশ করছেন। তবু সাধারণ জনতার মূখে কেবলই সুরঞ্জিত সেনগুপ্তের কথা উচ্চারিত হচ্ছে।