শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > খেলা > ‘সোনার হরিণ’ হতে প্রস্তুত হচ্ছেন সাইফউদ্দিন

‘সোনার হরিণ’ হতে প্রস্তুত হচ্ছেন সাইফউদ্দিন

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
পেস বোলিং ও ব্যাটিং, একইসঙ্গে দুটোতেই সমান দক্ষ, এমন ক্রিকেটারের জন্য অপেক্ষা দীর্ঘদিনের। বাংলাদেশ দল খুঁজে ফিরেছে এমন একজন পেস-বোলিং অলরাউন্ডার; যার ক্ষমতা থাকবে দুবিভাগেই অবদান রাখার। কিন্তু কার মঝে মিলবে সেই ‘সোনার হরিণের’ খোঁজ? আশা দেখাচ্ছেন একজন- মোহাম্মদ সাইফউদ্দিন।

বিসিবির হাই-পারফরম্যান্স (এইচপি) দলের হয়ে অস্ট্রেলিয়া সফরে নর্দান টেরিটরি একাদশের বিপক্ষে বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও দক্ষতা দেখিয়েছেন সাইফউদ্দিন। ৪ ওয়ানডে খেলে নিয়েছেন ৯ উইকেট, সেঞ্চুরি পেয়েছেন একটি। ডারউইনে স্বাগতিক দলে বোলারদের বাউন্স-সুইংয়ের সামনে ১০৪ রানের ম্যাচ উইনিং ইনিংস খেলেছেন। কোন উইকেটে কীভাবে বল করতে হয়, ব্যাটিংটা হওয়া উচিত কেমন, সেসব অভিজ্ঞতা আর আত্মবিশ্বাস নিয়েই ফিরেছেন ২০ বছরের এই তরুণ।

সুযোগ মিললে জাতীয় দলের হয়ে অবদান রাখাই সাইফউদ্দিনের সামনের লক্ষ্য। সঙ্গে এইচপি ক্যাম্প থেকে ঠিক করে নিতে চান ভুল-ত্রুটিগুলো, ‘সব প্লেয়ারের চিন্তা থাকে জাতীয় দলে খেলার। আমারও চিন্তা আছে। আমি এখন এটা নিয়ে অতটা ভাবছি না। যেহেতু এইচপিতে আছি, নিজেকে যতটা ডেভেলপ করা যায় ব্যাটিং, বোলিং, ফিল্ডিং, ফিটনেসে; সে চেষ্টাই করছি। যে ত্রুটিগুলো আছে সেগুলো নিয়ে কাজ করছি।’

সাইফউদ্দিন নির্বাচকদের রাডারে আছেন বেশ ভালোভাবেই। গত এপ্রিলে শ্রীলঙ্কা সফরে টি-টুয়েন্টি সিরিজের দলে হঠাৎ ডাক পড়েছিল। পরে ছোট ফরম্যাটে দুটি ম্যাচেই খেলেছেন। আগামীর ভরসা হিসেবে এই তরুণকে গড়ে তুলতে চেষ্টার কমতি নেই টিম ম্যানেজমেন্টের। অস্ট্রেলিয়া ও সাউথ আফ্রিকা সিরিজের জন্য ঘোষিত ২৯ সদস্যের প্রাথমিক দলেও আছেন সাইফউদ্দিন।

সাইফউদ্দিন বয়সভিত্তিক ক্রিকেটে ব্যাট করেছেন পাঁচ-ছয় নম্বরে। ঢাকা প্রিমিয়ার লিগে সাত-আটে ব্যাট করেছেন। ব্যাটিংয়ের ধরণ আগ্রাসী হওয়ায় স্লগ ওভারের জন্যই রাখা হয় তাকে। অনেক সময় ব্যাটিংয়ে নামার সুযোগও পান না। পেলেও শেষের দুই-তিন ওভার। একটু আগে নামার সুযোগ পেলে সেটি কাজে লাগান। চেষ্টা করেন বড় ইনিংস খেলার।

অস্ট্রেলিয়ায় প্রথম দুই ম্যাচে আটে ব্যাট করায় সুযোগ পাননি ইনিংস বড় করার। তৃতীয় ম্যাচে পাঁচে নেমেই সেঞ্চুরি। শুরুতে কয়েকটি উইকেট হারিয়ে চাপে পড়া এইচপি দলের ত্রাতার ভূমিকায় আসেন। তাই উপরের দিকে ব্যাট করার আগ্রহ এই অলরাউন্ডারের।

‘প্রিমিয়ার লিগে আমি ওরকম ব্যাটিং করার সুযোগ পাইনি। যখন পেয়েছি হাতে দুই-তিন ওভার ছিল। এজন্য ইনিংস বড় করার সুযোগ ছিল না। এটা অস্ট্রেলিয়াতেও হয়েছে। প্রথম দুই-তিনটা ম্যাচে সুযোগ পেয়েছি পরে, ওভার ছিল না বিধায় ইনিংস বড় করতে পারিনি। পরের ম্যাচে যখন আমার ব্যাটিং অর্ডার পাঁচ নম্বরে দেখি, ভেতর থেকে উপলব্ধি হল- আমাকে ভালো কিছু করতে হবে। এরমধ্যে আবার শুরুতেই কয়েকটা উইকেট চলে যায়। আমি উইকেটে ছিলাম, দায়িত্ব ছিল, যতটা পারি কন্টিনিউ করব।’

পেস-বোলিং অলরাউন্ডার হিসেবে জাতীয় দলে নিয়মিত খেলার জন্য নিজেকে প্রস্তুত করছেন সাইফউদ্দিন। কিন্তু প্রশ্ন সুযোগ এলে কোন পজিশনে ব্যাট করবেন? আগে সুযোগটা আসুক, সাইফউদ্দিন ওসব নিয়ে ভাতে চান পরে। আবার না চাইলেও ভাবনাটা চলেই আসে।

‘আমি বয়সভিত্তিক ক্রিকেটে পাঁচ-ছয়ে ব্যাটিং করেছি। এখন টিম কম্বিনেশনের কারণে হয়ত সাত-আট, কখনো নয়েও চলে যাই। আসলে আমি আমার ব্যাটিংয়ে উন্নতি করতে চাই। যে ত্রুটি আছে তা নিয়ে কাজ করতে চাই। টিম ম্যানেজমেন্ট যেখানে মনে করবে সেখানেই খেলব। সব পজিশনেই মানিয়ে নিতে শিখতে চাই। সেভাবেই এইচপিতে কাজ করছি। নিজেকে প্রস্তুত করছি পরিস্থিতির দাবি অনুযায়ী ব্যাটিংয়র জন্য।’

সূত্র : চ্যানেলআই অনলাইন