বৃহস্পতিবার , ২৮শে মার্চ, ২০২৪ , ১৪ই চৈত্র, ১৪৩০ , ১৭ই রমজান, ১৪৪৫

হোম > জাতীয় > স্কুল-কলেজে নিষিদ্ধ মোবাইল ফোন

স্কুল-কলেজে নিষিদ্ধ মোবাইল ফোন

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

এখন থেকে স্কুল-কলেজের শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিয়ে প্রবেশ করতে পারবেন না শিক্ষক বা শিক্ষার্থীরা। শ্রেণিকক্ষে মোবাইল ফোন ব্যবহারে এ নিষেধাজ্ঞা জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

রোববার (১৫ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরে মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান স্বাক্ষরিত এক আদেশে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এরই মধ্যে সকল জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এবং শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের কাছে পৌঁছানো হয়েছে এ আদেশ।

আদেশে বলা হয়, সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের কিছু শিক্ষক-শিক্ষার্থী মোবাইল ফোন নিয়ে শ্রেণিকক্ষে প্রবেশ করছেন বা শ্রেণিকক্ষে ফোনে কথা বলছেন। এতে শ্রেণিকক্ষে শিখন-শেখানো কার্যক্রম ব্যাহত হচ্ছে। এতে শিক্ষার্থীরা শ্রেণির কার্যক্রমে মনযোগী হতে পারছে না।

এমতাবস্থায়, শ্রেণিকক্ষে কার্যকরী পাঠদান ও শিখন-শেখানো কার্যক্রম শিক্ষার্থী বান্ধব ও গতিশীল করার লক্ষ্যে শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিয়ে প্রবেশ না করার জন্য শিক্ষক-শিক্ষার্থীদের নির্দেশ দেয়া যাচ্ছে।

জানা যায়, এর আগে শ্রেণিকক্ষে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করেছিল শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু শিক্ষকরা তা মানছেন না। গত জুলাই মাসে প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস চলাকালে মোবাইল ফোন নিষিদ্ধ করে পরিপত্র জারি করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।