শুক্রবার , ২৬শে এপ্রিল, ২০২৪ , ১৩ই বৈশাখ, ১৪৩১ , ১৬ই শাওয়াল, ১৪৪৫

হোম > Uncategorized > স্বস্তিতে সরকার, বিশ্বব্যাংককে ক্ষমা চাওয়ার দাবি

স্বস্তিতে সরকার, বিশ্বব্যাংককে ক্ষমা চাওয়ার দাবি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
পদ্মা সেতু দুর্নীতি মামলার রায়ে স্বস্তি পেয়েছে সরকার। শুক্রবার কানাডার আদালতে এ সংক্রান্ত মামলাটির সঠিক তথ্য প্রমাণের অভাবে খারিজ হয়ে যাওয়া বাংলাদেশের জন্য সম্মানজনক বলে অভিহিত করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বিশিষ্টজনরা।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, বিশ্বব্যাংক কোনো যৌক্তিক প্রমাণ ছাড়াই পদ্মা সেতুর কাজের অর্থায়ন বন্ধ করে দিয়েছে। এটা একটা ষড়যন্ত্রের অংশ। বিশ্বব্যাংক ভেবেছিল , তারা মুখ ফিরিয়ে নিলে বাংলাদেশ আর পদ্মা সেতু করতে পারবে না। কিন্তু বর্তমান সরকার প্রধান যে চ্যালেঞ্জ নিয়েছে তাতে বিশ্বব্যাংক বুঝতে পেরেছে, তারা ভুল করেছিল।

এদিকে দেশের অর্থনীতিবিদ ও বিশিষ্টজনরা বলেছেন, পদ্মা সেতুর দুর্নীতি নিয়ে বর্তমান সরকার এক ধরনের অস্বস্তিতেই ছিল। যদিও বিশ্বব্যাংককে ছাড়াই সরকার পদ্মা সেতুর কাজ করেছে। একইভাবে বিষয়টি নিয়ে বাংলাদেশ আন্তর্জাতিকভাবেও একটু বিব্রত ছিল। এই রায়ের মধ্যদিয়ে জাতির কালিমা মুছেছে। আর সরকারও স্বস্তি পেয়েছে। তারা বলেছেন, এখন জবাব চাইতে হবে কেন তথ্য প্রমাণ ছাড়া বিশ্বব্যাংক অভিযোগ তুলেছিল। তাদের ক্ষমা চাওয়ার বিষয়ে এখন সরকারকে জবাবদিহিতার মধ্যে ফেলতে হবে।
এ ব্যাপারে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আমাদের অর্থনীতিকে বলেন, দেশের উন্নয়নের গতিকে থামিয়ে দিতে দেশের অভ্যন্তর থেকেই একটি পক্ষ ষড়যন্ত্র করেছিল।

বিশ্বব্যাংককে আমরা অনেকবার বলেছি, বিষয়টি ভালো করে খতিয়ে দেখতে। কিন্তু তারা কোনো প্রকার তথ্য প্রমাণ ছাড়াই মামলা করেছে। যেখানে কোনো অর্থ লেনদেন তো দূরে থাক ঘুষের বিষয়ে আলোচনাই হয়নি। ট্রান্সপারেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জমান বলেছেন, এখন সরকারকে চাপ দিতে হবে কেন বিশ্বব্যাংক কোনো ধরনের প্রমাণ ছাড়াই একটি বড় প্রকল্প নিয়ে দুর্নীতির অভিযোগ তুললো। এর ব্যাখ্যা বাংলাদেশ চাইতেই পারে।

অর্থনীতিবিদ অধ্যাপক ড. আনু মুহাম্মদ বলেন, সরকারকে এখন ঘটনার ব্যাখ্যা চাইতে হবে বিশ্বব্যাংকের কাছে। কেন তারা পদ্মা সেতু নিয়ে কোনো যৌক্তিক প্রমাণ ছাড়াই অভিযোগ আনল এ বিষয়ে তাদের কাছে কৈফিয়ৎ তলব করতে হবে।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলী খান বলেন, পদ্মা সেতু নিয়ে বিশ্বব্যাংককে এখন বাংলাদেশের কাজে জবাবদিহিতা করতে হবে। বাংলাদেশ এখন জানতে চাইতে পারে কেন-তারা শূন্যের উপর ভিত্তি করে বাংলাদেশকে বিশ্ব দরবারে কলঙ্কিত করেছে। জাসদের সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, যারা দেশের ভিতর থেকে ষড়যন্ত্র করেছে-তাদের খুঁজে বের করতে হবে। কারা দেশের উন্নয়নের গতি থামিয়ে দেয়। তিনি বলেন, বিশ্বব্যাংক এই ঘটনায় যে গর্হিত কাজ করেছে, তাতে তাদের নিজেদেরই এখন ক্ষমা চাওয়া উচিত।