শনিবার , ২০শে এপ্রিল, ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ , ১০ই শাওয়াল, ১৪৪৫

হোম > আন্তর্জাতিক > ২ সপ্তাহে ২ কৃষ্ণাঙ্গের ঝুলন্ত মরদেহ, ক্ষোভে ফুঁসছে যুক্তরাষ্ট্র

২ সপ্তাহে ২ কৃষ্ণাঙ্গের ঝুলন্ত মরদেহ, ক্ষোভে ফুঁসছে যুক্তরাষ্ট্র

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের জেরে প্রায় ২০ দিন ধরে বিক্ষোভ চলছে যুক্তরাষ্ট্র। দাবি উঠেছে বর্ণবাদ প্রতিরোধের। এর মধ্যেই ক্ষোভের আগুন উসকে দিয়েছে আরও দুই কৃষ্ণাঙ্গের মৃত্যু। মাত্র দুই সপ্তাহের ব্যবধানে গাছে ঝুলন্ত অবস্থায় পাওয়া গেছে তাদের মরদেহ।

গত ৩১ মে ক্যালিফোর্নিয়ার ভিক্টরভাইলের সান বার্নারডিনো কাউন্টিতে গাছ থেকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয় ম্যালকম হার্শ নামে আফ্রিকান-আমেরিকান এক কৃষ্ণাঙ্গের মরদেহ। শেরিফ ডিপার্টমেন্টের দাবি, ৩৮ বছর বয়সী এ ব্যক্তির মৃত্যুর ঘটনায় কোনও অস্বাভাবিকতার সম্ভাবনা দেখছে না তারা। তবে ম্যালকম পরিবারের দাবি, জনতার রোষ ঠেকাতে এ ঘটনাকে আত্মহত্যা বলে চালিয়ে দিতে পারে প্রশাসন।

শনিবার এক বিবৃতিতে পরিবারটি জানিয়েছে, ঘটনাস্থলে উপস্থিত কয়েকজন তাদের জানিয়েছেন, ম্যালকমের শার্টে রক্তের দাগ থাকলেও প্রতিরোধের কোনও চিহ্ন ছিল না। এছাড়া, মৃত্যুর আগের সময়গুলোতে তাকে কখনো বিষন্ন দেখায়নি, সন্তানদের সঙ্গে শিগগিরই দেখা করবেন বলে প্রতিশ্রুতিও দিয়েছিলেন তিনি। এ ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করেছে ভুক্তভোগী পরিবার।

এর সপ্তাহ দুয়েক যেতে না যেতেই গত বুধবার পামডেল সিটি হলের পাশে একটি গাছ থেকে ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয় রবার্ট ফুলার নামে ২৪ বছর বয়সী এক কৃষ্ণাঙ্গের। উদ্ধারকারীরা ঘটনাস্থলেই যাওয়ার আগে তার মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। যদিও ঘটনাটিকে ‘আত্মহত্যা’ বলে দাবি করেছে স্থানীয় প্রশাসন।

শুক্রবার শেরিফ ডিপার্টমেন্টের মুখপাত্র যখন ফুলারের মৃত্যুর প্রাথমিক তদন্তে পাওয়া তথ্য উপস্থাপন করছিলেন তখন সেখানে উপস্থিত জনতা এ বিষয়ে অধিকতর তদন্তের দাবি জানান। তাদের শান্ত করতে গিয়ে একপর্যায়ে নিজেই উত্তেজিত হয়ে ওঠেন পামডেল মেয়র স্টিভেন ডি. হফবাউ।

সংবাদ সম্মেলনে উপস্থিত মানুষজন ঘটনাস্থলের ভিডিও ফুটেজ দেখতে চাইলে তা নেই বলে জানায় কর্তৃপক্ষ। পরে রাস্তায় নেমে বিক্ষোভ করে শত শত মানুষ। ফুলারের মৃত্যুর ঘটনায় সুবিচার চেয়ে বিশাল মিছিল করেছেন তারা।

এছাড়া ফুলারের মৃত্যুর ঘটনায় পূর্ণাঙ্গ তদন্ত চেয়ে একটি অনলাইন পিটিশনে স্বাক্ষর করেছেন এক লাখেরও বেশি মানুষ।

সূত্র: এবিসি নিউজ