শুক্রবার , ২৯শে মার্চ, ২০২৪ , ১৫ই চৈত্র, ১৪৩০ , ১৮ই রমজান, ১৪৪৫

হোম > খেলা > ৩৪৭ করেও নিউজিল্যান্ডের কাছে হারল ভারত

৩৪৭ করেও নিউজিল্যান্ডের কাছে হারল ভারত

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
টি-টোয়েন্টি সিরিজে ভারতের বিপক্ষে একটি ম্যাচেও জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি স্বাগতিক নিউজিল্যান্ড। টানা দুই ম্যাচ সুপার ওভারে গিয়ে হার আর হোয়াইটওয়াশের যন্ত্রণা বুকে নিয়েই ওয়ানডে সিরিজ শুরু করেছে কিউইরা। মনে হচ্ছিল, হ্যামিল্টনে সিরিজের প্রথম ওয়ানডেতেও ভাগ্য বদল বোধ হয় হবে না স্বাগতিকদের।

শ্রেয়াস আয়ারের সেঞ্চুরিতে ভর করে যে ৪ উইকেটে ৩৪৭ রানের পাহাড়সম সংগ্রহই গড়েছিল ভারত। নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৪৮ রানের, যে কোনো প্রতিপক্ষের বিপক্ষেই যেটা কঠিন এক চ্যালেঞ্জ।

তবে এবার আর ভড়কে যায়নি কিউইরা। ভারতীয় বোলারদের হতাশায় ডুবিয়ে এত বড় লক্ষ্যও সহজে পাড়ি দিয়েছে কেন উইলিয়ামসনের দল। ২ ওভার হাতে রেখে ৪ উইকেটের সহজ জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে স্বাগতিকরা।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে নিউজিল্যান্ডকে ভালো একটা সূচনা এনে দেন দুই ওপেনার মার্টিন গাপটিল আর হেনরি নিকোলস। ৯৪ বলের উদ্বোধনী জুটিতে তারা তুলেন ৮৫ রান। ৩২ রান করা গাপটিলকে ফিরিয়ে এই জুটিটি ভাঙেন শার্দুল ঠাকুর।

এরপর মাত্র ৯ রান করে কুলদ্বীপ যাদবের বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন টম ব্লান্ডেল। তবে রস টেলরকে নিয়ে ৬২ রানের জুটি গড়েন নিকোলস। ৮২ বলে ৭৮ রান করে ইনিংসের ২৯তম ওভারে রানআউটের শিকার হন নিকোলস। ১৭১ রানে ৩ উইকেট হারায় কিউইরা।

তবে চতুর্থ উইকেটে ১৩৮ রানের দুর্দান্ত এক জুটিতে দলকে সহজ জয়ের পথ তৈরি করে দেন টেলর আর টম লাথাম। একটা সময় ৩ উইকেটেই ৩০৯ রান তুলে ফেলে নিউজিল্যান্ড। ঝড়ো ব্যাটিং করা লাথামকে শেষতক সাজঘরের পথ দেখান কুলদ্বীপ। ৪৮ বলে ৮ বাউন্ডারি আর ২ ছক্কায় কিউই এই ব্যাটসম্যান যখন ৬৯ রান নিয়ে ফিরছেন, জয় তখন বলতে গেলে কিউইদের হাতের নাগালে।

এরপর ৪৬তম ওভারে দুটি উইকেট হারিয়ে কিছুটা অস্বস্তিতে পড়েছিল নিউজিল্যান্ড। তবে রস টেলরের সঙ্গে বাকি সময়টায় সহজেই রান তাড়ায় শেষ করেছেন মিচেল স্যান্টনার। ৯ বলে ১২ রানে অপরাজিত থাকেন তিনি। জয়ের নায়ক টেলর শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ১০৯ রানে। ৮৪ বলের হার না মানা ইনিংসটিতে অভিজ্ঞ এই ব্যাটসম্যান ১০টি চারের সঙ্গে মারেন ৪টি ছক্কা।

এর আগে শ্রেয়াস আয়ারের সেঞ্চুরি আর বিরাট কোহলি ও লোকেশ রাহুলের জোড়া হাফসেঞ্চুরিতে ভর করে ৩৪৭ রানের বড় সংগ্রহ পায় ভারত। আয়ারের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি ইনিংসটি ছিল ১০৩ রানের। ১০৭ বলের ইনিংসে ১১টি চার আর ১টি ছক্কা হাঁকান তিনি। ৬৩ বলে ৫১ করেন কোহলি। আর ৬৪ বলে ৩ চার আর ৬টি ছক্কায় ৮৮ রানের ঝড়ো এক ইনিংস খেলে অপরাজিত থাকেন রাহুল।