বুধবার , ১৭ই এপ্রিল, ২০২৪ , ৪ঠা বৈশাখ, ১৪৩১ , ৭ই শাওয়াল, ১৪৪৫

হোম > গ্যালারীর খবর > ৮ জেলার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা স্থগিত

৮ জেলার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা স্থগিত

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ প্রশ্ন ফাঁসের অভিযোগে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের আট জেলার লিখিত পরীক্ষা স্থগিত করা হয়েছে। জেলাগুলোর মধ্যে রয়েছে ময়মনসিংহ, সাতক্ষীরা, কক্সবাজার, নারায়ণগঞ্জ, চুয়াডাঙ্গা, জামালপুর ও মৌলভীবাজার।

অভিযোগ তদন্তে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক মো. আলমগীরকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। কমিটিকে আগামী সাতদিনের মধ্যে প্রাথমিক ও ১৫ দিনের মধ্যে চূড়ান্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী ডা. মো. আফছারুল আমীন বলেন, তদন্ত প্রতিবেদন পাওয়ার পর এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। সব জায়গায় একই প্রশ্নপত্রে পরীক্ষা হয়নি। আলাদা সেটে পরীক্ষা হয়েছে। কয়েকটি জেলায় অভিযোগ ওঠায় কেবল সেগুলোর বিষয়েই তদন্ত করা হবে। প্রশ্ন ফাঁসের বিষয়টি প্রমাণিত হলে পরীক্ষা বাতিল করা হবে।

তদন্ত কমিটির প্রধান মো. আলমগীর বলেন, বুধবার সকালে কমিটির সদস্যদের নিয়ে বৈঠকে বসবেন। বৈঠকে তদন্তের ধরন ঠিকঠাক করবেন। কমিটিতে তার সঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের দু’জন কর্মকর্তা রয়েছেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তদন্তের সময় ময়মনসিংহ জেলা প্রশাসকের সঙ্গে কথা বলবেন। এরপর প্রশ্ন ফাঁসের অভিযোগে গ্রেপ্তার ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানার চেষ্টা করবেন কিভাবে প্রশ্ন ফাঁস হয়েছে।

উল্লেখ্য, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো ময়মনসিংহ জেলা প্রশাসকের প্রতিবেদনে বলা হয়েছে, প্রশ্ন ফাঁসের বিষয়টি সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। এরপরই এ বিষয়ে তদন্ত কমিটি গঠনের উদ্যোগ নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক শ্রেণিতে সহকারী শিক্ষক নিয়োগে গত ৮ নভেম্বর সারাদেশে এক হাজার ৩৬২টি কেন্দ্রে লিখিত পরীক্ষা হয়। এতে নয় লাখ ৬৮ হাজার ১২৭ জন অংশ নেন। পরীক্ষার আগের রাতে দেশের বিভিন্ন জেলায় প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠলে পুলিশ কয়েকজনকে গ্রেফতার করে।বর্তমান