শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

হোম > জাতীয় > ৯৯৯ নম্বরের ৯৭ শতাংশ কলই ‘অপ্রয়োজনীয়’

৯৯৯ নম্বরের ৯৭ শতাংশ কলই ‘অপ্রয়োজনীয়’

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥

ঢাকা: ৯৯৯; এই একটি নম্বরেই মিলছে ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও জরুরি পুলিশি সেবা। নাগরিকদের জরুরি সেবা দেওয়ার লক্ষ্যে গত বছরের ১২ ডিসেম্বর আনুষ্ঠানিক উদ্বোধনের পর নম্বরটিতে সারাদেশ থেকেই বেশ সাড়া মিলছে।

তবে সংশ্লিষ্টরা বলছেন, নম্বরটিতে সেবা চাওয়ার তুলনায় কৌতূহলবশত এবং অনর্থক ব্ল্যাংক কলের সংখ্যাই বেশি আসছে।

গত ১২ ডিসেম্বর থেকে শুরু করে চলতি বছরের ৬ জানুয়ারি পর্যন্ত সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, জরুরি সেবার নম্বর ‘৯৯৯’ এ ফোন কলের সংখ্যা ছিল ৪ লাখ ৪৬ হাজার ৭৬টি। সে হিসেবে দিনপ্রতি কলের সংখ্যা ১৭ হাজারেরও বেশি। এরমধ্যে মাত্র ১২ হাজার কলের মাধ্যমে সেবা দেওয়া হয়েছে। যা মোট কলের মাত্র ২ দশমিক ৬৯ শতাংশ!

মোট কলের অর্ধেকের বেশি অর্থাৎ ২ লাখ ৫৯ হাজার কলই ছিল ব্ল্যাংক। এছাড়া অন্যান্য মিথ্যা বা ভুল কলের পাশাপাশি ৫৫ হাজার ৮৮৩টি ছিল বিভিন্ন তথ্য জানতে চেয়ে।

জরুরি সেবা ‘৯৯৯’ কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, উদ্বোধনের পর থেকে সাহায্যের জন্য খুবই কম কল এসেছে। প্রথম দিকে ‘৯৯৯’ সেবা শুরু হওয়ার ঘটনাটি নিশ্চিত হওয়ার জন্য কলের সংখ্যা ছিল বেশি। সব মিলিয়ে প্রতিদিন সারাদেশ থেকে আসা অন্তত ১০ থেকে ১৫ হাজার কল রিসিভ করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ‘৯৯৯’ নম্বরে এক সঙ্গে ১২০টি কল রিসিভ করা সম্ভব। বর্তমানে কন্ট্রোল রুমে প্রশিক্ষণপ্রাপ্ত ১২০জন দায়িত্ব পালন করছেন। আগামী ২-৩ বছরে এ বিভাগের সদস্য সংখ্যা ৫০০জনে উন্নীত করার পরিকল্পনা রয়েছে। তবে বেশির ভাগ কলই অপ্রয়োজনীয়।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেন, উদ্বোধনের পর থেকে এখন পর্যন্ত ৯৯৯ নম্বরে ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে। কে কোন এলাকা থেকে কল করছেন সব তথ্যই কন্ট্রোল রুমের স্ক্রিনে ভেসে ওঠে।

সেবামুখী-গণমুখী পুলিশি সেবার অংশ হিসেবে ৯৯৯ চালু করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, পর্যায়ক্রমে এ সেবা আরওবিস্তৃত করা হবে। পরবর্তী সময়ে সোশ্যাল মিডিয়াতেও এ সেবা চালু করা হবে। গণমুখী পুলিশি ব্যবস্থায় অপরাধ দমনে ইতিবাচক প্রভাব পড়বে।

সেবাটি উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলেছিলেন, ‘নাগরিক সব সুবিধাকে সহজলভ্য করে আগামীর দেশ গড়তে পরিকল্পনা বাস্তবায়ন করছে আওয়ামী লীগ সরকার। মার্কিন যুক্তরাষ্ট্রের আদলে প্রযুক্তি সেবা পাবে দেশবাসী।

এর আগে ২০১৬ সালের অক্টোবর মাসে ৯৯৯ নম্বরের সেবাটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়। বর্তমানে সম্পূর্ণ টোলমুক্ত ৯৯৯ নম্বরে কল করে পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা পাচ্ছে মানুষ।

বাংলানিউজ