শুক্রবার , ১৯শে এপ্রিল, ২০২৪ , ৬ই বৈশাখ, ১৪৩১ , ৯ই শাওয়াল, ১৪৪৫

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ ব্যাপক সরকারবিরোধী বিক্ষোভকে সামনে রেখে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদকে অবরুদ্ধ শহরে পরিণত করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। বিক্ষোভকারীদের ঠেকাতে ইসলামাবাদের কেন্দ্রস্থলের রাস্তাগুলো শিপিং কনটেইনার দিয়ে অবরোধ করে রেখেছে নিরাপত্তা বাহিনী।
শহরের নানা গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান নিয়েছে দাঙ্গা পুলিশ। গ্যাস স্টেশনগুলোতে বিক্ষোভকারীদের চাপ কমাতে সেগুলোতে জ্বালানি সরবরাহ বন্ধ করে দেওয়া হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
পাকিস্তানের রাজনীতিক সাবেক তারকা ক্রিকেটার ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ এবং কানাডা প্রবাসী ড. তাহিরুল কাদরির নেতৃত্বাধীন পাকিস্তান আওয়ামী তেহরিকের ১৪ আগস্টের লংমার্চকে সামনে রেখে এ পদক্ষেপ নিয়েছে পাক সরকার।
লংমার্চের জন্য ১৪ আগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবসের দিনটিকে বেছে নিয়েছেন পাকিস্তানের এ দুই প্রভাবশালী রাজনীতিক দল।
আগামীকাল বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য এ বিক্ষোভকে এক বছর আগে ক্ষমতায় আসা মুসলিম লীগ নেতা নওয়াজ শরীফের জন্য চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।
দীর্ঘ সামরিক অভ্যুত্থানে জর্জরিত পাকিস্তানের ইতিহাসে বছরখানেক আগে প্রথমবারের মতো গণতান্ত্রিক পদ্ধতিতে ক্ষমতার পালাবদলের মধ্য দিয়ে দেশটির প্রধানমন্ত্রী হন নওয়াজ শরীফ।
ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের প্রধান রাসুল বখশ বলেন, ‘আমি মনে করি ইসলামাবাদের সদিচ্ছার একটি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।