সোমবার , ২৭শে মে, ২০২৪ , ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ , ১৮ই জিলকদ, ১৪৪৫

হোম > Uncategorized > টানা ৪ দিনই বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী

টানা ৪ দিনই বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
লন্ডন: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যক্তিগত সফরে লন্ডনে এসে একের পর এক বিক্ষোভ আর প্রতিবাদের মুখে পড়েছেন। সেখানে তার আগমনে লন্ডন বিএনপির নেতারা বিক্ষোভ প্রদর্শন করেছেন। তার গাড়িবহরকে লক্ষ্য করে জুতা ও ডিম নিক্ষেপ করেছেন। আর তাদের এই বিক্ষোভে ক্ষোভ প্রকাশ করেছেন খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই।

গত ১২ জুন ছয় দিনের সফরে যুক্তরাজ্য আসেন শেখ হাসিনা। এরমধ্যে তার সফরকালে টানা চার দিনই বিক্ষোভ করেছে যুক্তরাজ্য বিএনপি শাখা। দলটির নেতাকর্মীদের ভাষ্য, শেখ হাসিনা বাংলাদেশের মানুষকে জিম্মি করে স্বৈরশাসন কায়েম করেছেন, জনগণের ভোটের অধিকার কেড়ে নিয়েছেন। তাই ব্রিটেনের মাটিতে ‘সন্ত্রাসীদের গডমাদার’ আর ‘জঙ্গিবাদের নেত্রী’ শেখ হাসিনাকে স্বাগত জানাতে পারি না।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাজ্য সফর প্রতিহতের ঘোষণা দিয়ে দলটির যুক্তরাজ্য শাখা চার দিনব্যাপী বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশেরও ডাক দিয়েছিল।

গত শনিবার লন্ডনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হোটেলের সামনে বিক্ষোভ সমাবেশ করে যুক্তরাজ্য বিএনপির নেতাকর্মীরা। সেন্ট্রাল লন্ডনের পার্কলেনের হিলটন হোটেলের সামনে স্থানীয় সময় দুপুর ২টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত যুক্তরাজ্য বিএনপি ও অঙ্গ সংগঠনের শত শত নেতাকর্মী ব্যানার, প্ল্যাকার্ড নিয়ে ও মাথায় কালো কাপড় বেঁধে শেখ হাসিনার লন্ডন সফরের প্রতিবাদ জানায়। এ সময় নেতাকর্মীরা সরকারবিরোধী নানা স্লোগান দেয়।

নহঢ়রোববারও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবর্ধনা অনুষ্ঠান চলাকালীন সভাস্থলের বাইরে বিক্ষোভ করেন তারা। ওই বিক্ষোভে জামায়াত-শিবিরের নেতাকর্মীরাও অংশ নেয় বলে একটি সূত্রে জানা গেছে।

পরের দিন সোমবার বিকেলে প্রধানমন্ত্রী ব্রিটিশ পার্লামেন্টে এক সভায় যোগ দিতে যান। এ সময় স্থানীয় বিএনপির নেতাকর্মীরা পার্লামেন্টের সামনে বিক্ষোভ করেন।

মঙ্গলবার লন্ডনের পার্লামেন্টের সামনে তারা হাসিনাবিরোধী নানা স্লোগান দেয়। এদিন শেখ হাসিনা তার ছোটবোন শেখ রেহানার মেয়ে বৃটিশ পার্লামেন্টের নবনির্বাচিত এমপি টিউলিপ সিদ্দিকীর বক্তব্য শুনতে পার্লামেন্টে যান। এ সময় বিএনপির নেতাকর্মীরা পার্লামেন্টের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করেন। তারা গো ব্যাক হাসিনা, ডাউন ডাউন হাসিনা, শেইম শেইম হাসিনা, কিলার হাসিনা গো এ ওয়ে, একশন একশন ডাইরেক্ট একশন স্লোগান দিতে থাকে। তাদের হাতে ছিল ডিম ও ঝাড়ু।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরকালে ঘোষিত কর্মসূচি অনুযায়ী টানা চার দিনই বিক্ষোভ করল যুক্তরাজ্য বিএনপি। বিরোধীদল বিএনপির নবগঠিত যুক্তরাজ্য কমিটির সভাপতি আব্দুল মালেক ও সেক্রেটারি কয়সর এম আহমেদের নেতৃত্বে এসব বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

অবশ্য লন্ডন সফরকালে বিএনপির এমন কর্মসূচিতে ক্ষোভও প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পিকাডেলির পার্ক লেন হোটেলে এক সংবর্ধনায় বক্তব্য দিতে গিয়ে তারই বহিঃপ্রকাশ ঘটালেন তিনি। শেখ হাসিনা তার বক্তব্যে বলেন, ‘আমার বিরুদ্ধে ডেমোনস্ট্রেশন (বিক্ষোভ) কীসের জন্য? স্থলসীমানা চুক্তি বাস্তবায়ন করেছি তার প্রতিবাদে? সমুদ্রসীমা অর্জন করেছি তার প্রতিবাদে? লন্ডনে বসে অপমান করবে, সেটা হবে না।’

ঁং-নহঢ়তবে লন্ডন শাখা বিএনপির সভাপতি আব্দুল মালেক বলেছেন, ‘শেখ হাসিনা জোর করে অবৈধভাবে ক্ষমতায় রয়েছেন। বিরোধী নেতাকর্মীদের গুম, খুন, হত্যা করছেন।’

তিনি বলেন, ‘ব্রিটিশ পার্লামেন্ট এবং ব্রিটেন হলো গণতন্ত্র, মানবাধিকার আর সুশাসনের এক তীর্থ স্থান। আমরা ব্রিটেনের মাটিতে তাই এই ধরনের খুনি, সন্ত্রাসীদের গডমাদার আর জঙ্গিবাদের নেত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে পারি না।’

দলের সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদ বলেন, ‘শেখ হাসিনা একজন খুনি ও অবৈধ প্রধানমন্ত্রী। সাধারণ মানুষকে জিম্মি করে স্বৈরশাসন কায়েম করেছে, ভোটের অধিকার থেকে জনগণকে বঞ্চিত করেছেন। শেখ হাসিনার লুটপাট আর স্বৈরশাসনের বিরুদ্ধে আমাদের এই গণতান্ত্রিক প্রতিবাদ ব্রিটেন থেকে নতুন রুপে যাত্রা শুরু হলো।’ বাংলামেইল২৪ডটকম